ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কঠিন আবরণে ক্যাট এস৬০

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, মার্চ ২০, ২০১৭
কঠিন আবরণে ক্যাট এস৬০ ক্যাট এস৬০

অবশেষে ভারতীয় মোবাইল ফোন গ্রাহকদেরই হাতের নাগালে আসল ক্যাট’র এস৬০। শক্ত আবরণে গড়া এই স্মার্টফোনটি প্রথম প্রদর্শন করা হয়েছিল গত বছরের মোবাইল ওয়ার্ল্ড কঙগ্রেসে। প্রায় বছর খানেক পর ক্যাট সেই পণ্যটি আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করল।
 

যুক্তরাষ্ট্র ভিত্তিক ভবন নির্মাণের যন্ত্রপাতি প্রস্ত্ততকারী প্রতিষ্ঠান ক্যাট’র পুরো নাম ক্যাটারপিলার, তবে ক্যাট নামেই তারা বেশি পরিচিত।

বৈশিষ্ট্যের বিচারে যদিও ক্যাটের এই ডিভাইসটি স্থিতিশীলতার দিকটি সবচেয়ে বেশি গুরুত্ব বহন করে, তারপরও এর পেছন দিকে ২৩ মেগাপিক্সেলের এফএলআইআর লেপটন থার্মাল মাইক্রোক্যামেরা আরেকটি উল্লেখযোগ্য অংশ হবে বলে মনে করা হচ্ছে।

কেননা এই বৈশিষ্ট্যটিও ব্যবহারকারীদের কাছে নি:সন্দেহে পছন্দের হবে। থার্মাল ক্যামেরা ব্যবহারকারীদেরকে তার জানালা, দরজার আশপাশের তাপমাত্রা হ্রাসের দিকটি বুঝতে সাহায্য করবে।

প্রতিষ্ঠানের তথ্য মতে, থার্মাল ক্যামেরা তাপমাত্রা দৃষ্টিগোচর করাতে সক্ষম,  যেটা সাধারণত ব্যবহারকারীদের  খালি চোখে অদৃশ্যমান।

পানি প্রতিরোধক সুবিধা ক্যাট এস৬০’র আরেকটি গুণ যা এক ঘণ্টায় ৫ মিটার পর্যন্ত ডিভাইসকে ডু্বে থাকতে সাহায্য করে। এমনকি পানির নিচে থাকা অবস্থায় এটা ভিডিও এবং ছবি তুলতে সক্ষম। ফিচারটি কার্যকর করতে ব্যবহারকারীদের এর নির্দিষ্ট লকডাউন সুইচ সেট করে নিতে হবে।

এছাড়া ৪.৭ ইঞ্চি এইচডি ডিসপ্লের এই স্মার্টফোনকে কার্যক্ষম রাখবে ৩৮০০ এমএএইচ ব্যাটারি। অ্যান্ড্রয়েড মার্শম্যালো অপারেটিং সিস্টেমের ফোরজি এলটিই সমর্থিত ডিভাইসটির অন্যান্য হার্ডওয়্যার বৈশিষ্ট্য -এস৬০ স্ন্যাপড্রাগন ৬১৭ অক্টা কোর প্রসেসর, ৩ জিবি ৠাম, ৩২ জিবি রম।

দৃঢ় অবয়বের এই ফোনটি বেশ ব্যয়বহুল। ভারতীয় রুপিতে এর দাম প্রায় ৬৫ হাজার।

ভারত ছাড়া অন্যান্য বাজারে ডিভাইসটি প্রকাশ হচ্ছে কিনা, সে বিষয়ে আপাতত কোনো তথ্য জানা যায়নি।

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, মার্চ ২০, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।