ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কম্পিউটার প্রোগ্রামিংয়ে বিশ্বে সবাই নজর দিচ্ছে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৭
কম্পিউটার প্রোগ্রামিংয়ে বিশ্বে সবাই নজর দিচ্ছে দেশজুড়ে চলছে হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

বিশ্বজুড়ে স্বয়ংক্রিয় পদ্ধতিতে কার্যক্রমের মাত্রা ক্রমাগত বেড়ে চলায় কম্পিউটার প্রোগ্রামারদের চাহিদা বেড়ে চলেছে। এখন বিশ্বে কম্পিউটার প্রোগ্রামিংয়ে সবাই নজর দিচ্ছে।

এক্ষেত্রে তরুণ-প্রধান দেশ হওয়ায় বাংলাদেশের রয়েছে বাড়তি সুবিধা। এই সুযোগটি কাজে লাগিয়ে এখন থেকে উদ্যোগ নিলে কম্পিউটার প্রোগ্রামিংয়ে বাংলাদেশ বিশ্বের অন্যতম সেরা দেশে পরিণত হতে পারে।

সরকারের আইসিটি বিভাগের উদ্যোগে আয়োজিত জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার চট্টগ্রাম ও বরিশাল পর্বের আয়োজনে অতিথিরা এ আশাবাদ ব্যক্ত করেন।

শনিবার (১৮ মার্চ) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ে যথাক্রমে চট্টগ্রাম ও বরিশাল পর্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রায় দুই সহস্রাধিক শিক্ষার্থী এতে অংশগ্রহণ করে।

এদিন সকালে চুয়েটের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হক নিজ নিজ অঞ্চলের প্রতিযোগিতার উদ্বোধন করেন।

আইসিটি কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতার অন্যান্য পর্বে আরও উপস্থিত ছিলেন চুয়েটের রেজিস্ট্রার প্রফেসর ড. ফারুক-উজ-জামান চৌধুরী, সিএসই অনুষদের ডিন প্রফেসর ড. মাহমুদ ‍আব্দুল মতিন ভূইয়া, সিএসই বিভাগের প্রধান প্রফেসর ড. এম. মশিউল হক, বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, সিএসই বিভাগের প্রধান  রাহাত হোসাইন ফয়সাল প্রমূখ।

দুই অঞ্চলে অংশগ্রহণকারীদের মধ্য থেকে মোট ১৫০ জনকে ঢাকার জাতীয় উৎসবের জন্য নির্বাচিত করা হয়।

উল্লেখ্য, দেশের হাইস্কুলের শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় ও তাদের দক্ষতা বাড়ানোর জন্য সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ তৃতীয়বারের মতো জাতীয় হাইস্কুল আইসিটি কুইজ ও প্রোগ্রমিং প্রতিযোগিতার আয়োজন করেছে। ১৬টি আঞ্চলিক ও ৩টি উপজেলা পর্যায়ের বিজয়ীরা ঢাকায় জাতীয় পর্যায়ে অংশ নেবে। এরপর ধারাবাহিক নির্বাচনের মাধ্যমে ইরানের তেহরানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশের সদস্যদের নির্বাচন করা হবে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) প্রতিযোগিতার বাস্তবায়ন সহযোগী হিসাবে এবং কোড মার্শাল  জাজিং প্ল্যাটফর্ম হিসাবে ব্যহৃত হচ্ছে। এছাড়া সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগ স্থানীয় আয়োজক হিসাবে সম্পৃক্ত রয়েছে।    

আগামী ১৯ মার্চ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও পটুযাখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যারয়ে লোয়াখালী ও পটুয়াখালী অঞ্চলের   প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতার সময়সূচি www.nhspc.org এই ওয়েবসাইট ও https://www.facebook.com/nhspcbd/  ফেসবুক পেজে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।