ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভোক্তার অভিযোগ এখন স্মার্টফোনে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৪ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৭
ভোক্তার অভিযোগ এখন স্মার্টফোনে ভোক্তার অভিযোগ এখন স্মার্টফোনে

ঢাকা: পণ্যের মান নিয়ে সমস্যা? দাম বেশি রেখেছে? এরকম নানা সমস্যায় প্রতিনিয়ত ভুক্তভোগী ক্রেতা সাধারণ। ভোক্তার অভিযোগ স্মার্টফোনের একটি অ্যাপসে তুলে দিয়ে তা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে দাখিলের সহজ পদ্ধতি চালু হয়েছে।

কিভাবে-কোথায় অভিযোগ করতে হবে এমন বিড়ম্বনায় না গিয়ে মোবাইল ফোনের মাধ্যমেই এখন থেকে অভিযোগ করা যাচ্ছে।   ‘ভোক্তা অধিকার ও অভিযোগ’- নামের এ অ্যাপটি পাওয়া যাচ্ছে গুগল প্লে-স্টোরে।


 
ভোক্তা অধিকার ও অভিযোগ নিয়ে অ্যাপটি তৈরি করেছে এক্সাবাইটল্যাব- নামে একটি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান।
 
বুধবার (১৫ মার্চ) ভোক্তা অধিকার দিবসে বাংলানিউজের সঙ্গে কথা বলে এক্সাবাইটল্যাব-এর নির্বাহী কর্মকর্তা আশিক রহমান তাদের অ্যাপটি সর্ম্পকে জানান।
 
এক্সাবাইট মনে করে- অন্যায়ভাবে প্রতারণার বিরুদ্ধে হাতিয়ার হিসেবে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করলে কমে আসবে পণ্য বিক্রিতে প্রতারণা ও অতিরিক্ত মূল্য রাখার প্রবণতা।
 
অ্যাপটি ব্যবহার করে কিভাবে অভিযোগ করা যায়? প্লে-স্টোরে ভোক্তা অধিকার টাইপ করে বিনামূল্যে পাওয়া যাচ্ছে ৪ এমবি ফাইল সাইজের এ অ্যাপ।
 
যেখানে অভিযোগের অপশনে গিয়ে স্বয়ংক্রিয়ভাবে একটি ফরম পূরণ করা যাচ্ছে। মোবাইল ক্যামেরা দিয়ে পণ্যের ভাউচারের ছবি যোগ করে দেওয়া যায় এতে। এরপর অভিযোগকারীর তথ্য পূরণ করেই তা পাঠিয়ে দেওয়া যাচ্ছে। সবমিলিয়ে এভাবে অভিযোগ দিতে সময় লাগে ৫ মিনিটের মতো।
 
আশিক রহমান জানান, অ্যাপে আসা অভিযোগগুলো তারা প্রাথমিকভাবে যাচাই করে দেখেন। এরপর সেটি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে পাঠিয়ে দেন।  
 
অধিদপ্তর সূত্র জানায়, তাদের কাছে অভিযোগ করা হলে সাধারণত সাতদিনেই তা নিষ্পত্তি করা হয়। এক্ষেত্রে বিক্রেতাকে জরিমানা করা হলে সেই অর্থের ২৫ শতাংশ নগদ সহায়তা হিসেবে দেওয়া হয় অভিযোগকারী তথা ভোক্তাকে।

তবে এখনো দেশের বেশিরভাগ মানুষ এ আইন বা এর কার্যকারিতা সম্পর্কে জানেন না। যারা জানেন তাদেরও বড় অংশ মনে করেন, অভিযোগ করে লাভ নেই।

ক্রেতা-ভোক্তাদের অভিযোগ অধিদপ্তরে দায়ের করার জন্য বেশ প্রচারণা চালানো হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে নিয়মিত প্রচারণা চলছে। এমন অবস্থায় এ অ্যাপটি সহজেই অভিযোগ দায়েরের পদ্ধতি নিয়ে এলো।

অ্যাপ বাস্তবায়নকারীরা শিগগিরই জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। যাতে অধিদপ্তর এ অ্যাপটির মাধ্যমে সরাসরি অভিযোগ গ্রহণ করতে পারে।
 
অ্যাপে অভিযোগ করেছেন হাবিবুর রহমান আশিক। তিনি জানান, কিভাবে অভিযোগ করবো এ নিয়ে গত কয়েকদিন থেকে ঘাঁটাঘাঁটি করছি। অনলাইনে কিছু ‘ফরমেট’ দেখে সেভাবে লেখা শুরু করি। কিন্তু সঠিকভাবে আবেদন দাখিল করার পদ্ধতি না জানায় কনফিউজ ছিলাম যে আমার অভিযোগ আদৌ দাখিল হবে কি না। কিন্তু এ অ্যাপ্লিকেশনের মাধ্যমে মাত্র ৫ মিনিটে খুব সহজেই অভিযোগ করে ফেললাম। কিছুক্ষণের মধ্যেই অভিযোগটি সঠিক বলে অ্যাপ থেকে কনফারমেশন ম্যাসেজটিও পেয়ে গেলাম।

আরেক অভিযোগকারী পিয়াস খান মনে করেন, অ্যাপটির কথা সবার জানা থাকলে অভিযোগ যেমন সহজেই করা যাবে তেমনি পণ্য বিক্রেতার প্রতারণা কমে আসবে।

বাংলাদেশ সময়: ০৬২২ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৭
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।