ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিক্ষার্থীদের প্রোগ্রামিং দক্ষতা বাড়ানোর তাগিদ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৭
শিক্ষার্থীদের প্রোগ্রামিং দক্ষতা বাড়ানোর তাগিদ জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার রংপুর পর্ব

একুশ শতকের চ্যালেঞ্চ মোকাবেলা এবং বাংলাদেশকে ডিজিটালে রূপান্তরের ক্ষেত্রে নেতৃত্ব দিতে শিক্ষার্থীদের প্রোগ্রামিং দক্ষতা বাড়ানোর তাগিদ দিয়েছেন রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী।

দেশব্যাপী চলা জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার রংপুরের আঞ্চলিক পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ তাগিদ দেন।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এবং বিডিওএসএন’র সহযোগিতায় শুরু হওয়া এ বছরের জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার রংপুর পর্বে প্রায় নয় শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

উদ্বোধনের পরপরই শিক্ষার্থীরা কুইজ ও প্রোগ্রামিং প্রিযোগিতায় অংশ নেয়। এরপর শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রোগ্রামাররা।

রংপুর আঞ্চলিক পর্বের সমাপনী অনুষ্ঠানে প্রতিযোগিতার বিজয়ী ৬৯ জনের হাতে সনদ ও মেডাল তুলে দেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মো: সরফুদ্দিন আহমেদ ঝন্টু  ও অতিরিক্ত পুলিশ সুপার, মো: সাইফুর রহমান সাইফ।

উল্লেখ্য, দেশের হাইস্কুলের শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় ও তাদের দক্ষতা বাড়াতে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ তৃতীয়বারের মতো জাতীয় হাইস্কুল আইসিটি কুইজ ও প্রোগ্রমিং প্রতিযোগিতার আয়োজন করেছে।

১৬টি আঞ্চলিক ও ৩টি উপজেলা পর্যায়ের বিজয়ীরা ঢাকায় জাতীয় পর্যায়ে অংশ নেবে। পরবর্তীতে ধারাবাহিক নির্বাচনের মাধ্যমে ইরানের তেহরানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডের জন্য নির্বাচন করা হবে বাংলাদেশের সদস্যদের।

এছাড়া সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগ স্থানীয় আয়োজক হিসেবে যুক্ত রয়েছে।    

আগামী ১৬ মার্চ টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে টাঙ্গাইল অঞ্চলের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার সময়সূচী www.nhspc.org এই ওয়েবসাইট ও https://www.facebook.com/nhspcbd/  ফেসবুক পেজে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।