ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আরো দুই অঞ্চলে প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৩ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৭
আরো দুই অঞ্চলে প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত প্রোগ্রামিং প্রতিযোগিতায় হাইস্কুল শিক্ষার্থীরা

প্রায় দুই হাজার শিক্ষার্থী আনন্দ ও উচ্ছাস নিয়ে অংশগ্রহণ করে পাবনা ও দিনাজপুরের জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আঞ্চলিক পর্বে।

সোমবার (১৩ মার্চ) পাবনা ও দিনাজপুরের আঞ্চলিক পর্ব যথাক্রমে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

পাবনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আল-নকীব চৌধুরী ও হাজী মোহাম্মদ দানেশ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ আবুল কাসেম প্রতিযোগিতার উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন হাজী মোহাম্মদ দানেশ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর মো. রুহুল আমিন, সিএসই অনুষদের ডিন প্রফেসর আবদুল্লাহ আল মামুন, পাবিপ্রবির সিএসই বিভাগের চেয়ারম্যান মো. কিসলু নোমান।

প্রতিযোগিতায় দুইটি ক্যাটাগরিতে প্রোগ্রামিং প্রতিযোগিতা এবং তিনটি ক্যাটাগরিতে আইসিটি কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে শিক্ষার্থীরা।

প্রতিযোগিতামূলক এই অনুষ্ঠানে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশ্ববিদ্যালয় দুইটির কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষক, বিশিষ্টজন এবং প্রোগ্রামাররা।

আলোচনায় তারা আগামীদিনগুলোতে বিশ্বমানের প্রোগ্রামার হওয়ার লক্ষ্যে শিক্ষার্থীদের দিক নির্দেশনা দেন।

একইদিনে দুই অঞ্চলের এই প্রতিযোগিতায় দিনাজপুরে ৭০ জন ও পাবনায় ৫৪ জন শিক্ষার্থীকে জাতীয় পর্যায়ের জন্য বিজয়ী ঘোষণা করা হয়।  

উল্লেখ্য, দেশের হাইস্কুলের শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় ও তাদের দক্ষতা বাড়ানোর জন্য সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ তৃতীয়বারের মতো জাতীয় হাইস্কুল আইসিটি কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করেছে।

১৬টি আঞ্চলিক ও ৩টি উপজেলা পর্যায়ের বিজয়ীরা ঢাকায় জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেবে। এরপর ধারাবাহিক নির্বাচনের মাধ্যমে ইরানের তেহরানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশের সদস্যদের নির্বাচন করা হবে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) প্রতিযোগিতার বাস্তবায়ন সহযোগি হিসেবে এবং কোড মার্শাল  জাজিং প্ল্যাটফর্ম হিসেবে ব্যহৃত হচ্ছে।  

এছাড়া সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগ স্থানীয় আয়োজক হিসাবে সম্পৃক্ত রয়েছে।    

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।