ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিশুদের প্রযুক্তি শেখাচ্ছে বিজ্ঞানবাক্স

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, মার্চ ৮, ২০১৭
শিশুদের প্রযুক্তি শেখাচ্ছে বিজ্ঞানবাক্স বিজ্ঞানবাক্সের পুরস্কার বিতরণী অনুষ্ঠান

বাংলাদেশে বিজ্ঞান শিক্ষার উপকরণ হিসেবে অন্যরকম ইলেকট্রনিক্স কোং লিঃ বাজারে এনেছে ‘অন্যরকম বিজ্ঞানবাক্স’। এ বাক্সের ভেতরে আছে বিজ্ঞানের এক্সপেরিমেন্টগুলো হাতে-কলমে করার জন্য প্রয়োজনীয় সব উপকরণ।
 

এছাড়াও আছে ম্যানুয়াল, ভিডিও টিউটোরিয়াল এবং বিজ্ঞান ভিত্তিক গল্পের বই। যার মাধ্যমে একজন শিক্ষার্থী নিজে নিজেই করতে পারবে সব এক্সপেরিমেন্ট।

এবারের আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দারুণ চাহিদা ছিল অন্যরকম বিজ্ঞানবাক্সের। সেখানে শিশুকিশোররা বিজ্ঞানবাক্সের মাধ্যমে মজার সব এক্সপেরিমেন্ট দেখেছে।

সেইসাথে কুপনের লটারি করে তিনজনকে দেওয়া হয় ল্যাপটপ, ট্যাব এবং স্মার্টফোনের মতো আকর্ষণীয় উপহার।

অন্যরকম ইলেকট্রনিক্স এর কার্যালয়ে ‘গ্র্যান্ড ৠাফেল ড্র ও বিজ্ঞানবাক্স রিভিউ  উৎসব’ নামের এক অনুষ্ঠানের মাধ্যমে গত ৪ মার্চ অনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেয়া হয় বিজয়ীদের হাতে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ।

এসময় তিনি বলেন, দেশের ৬৪ জেলাতে এখন বিজ্ঞানবাক্স শিক্ষার্থীদের হাতে এসে পৌঁছেছে। বিজ্ঞানবাক্স তৈরির উদ্দেশ্য হল চিন্তাশীল ও উদ্যোগী মানুষ তৈরি করা। মানুষের চিন্তার বিকাশ ঘটলে এবং উদ্যোগী হলে ক্রমান্বয়ে বেকার সমস্যা কমতে থাকবে।

আর এই প্রক্রিয়াটি আমাদের নতুন প্রজন্মের মাধ্যমেই শুরু করতে হবে। সন্তানের মানষিক বিকাশের জন্য অন্যরকম বিজ্ঞানবাক্সকে অনেক উপকারী একটি শিক্ষা উপরকণ বলে অভিভাবকরা এখন বিবেচনা করছেন। একটি শিক্ষার্থীর পড়ার টেবিলে একটি জ্যামিতি বক্স যেমন জরুরি তেমনি বিজ্ঞানবাক্সও জরুরী। ’

উল্লেখ্য, বিজ্ঞানবাক্স হলো বাংলাদেশের প্রথম সায়েন্স কিট যা মূলত সাত বছর এবং তার বেশি বয়সী ছেলেমেয়েদের জন্য তৈরি।

ইংরেজি ভার্সনসহ এখন পর্যন্ত মোট পাঁচ ধরনের বিজ্ঞানবাক্স পাওয়া যায় অন্যরকম বিজ্ঞানবাক্স আলোর ঝলক, তড়িৎ তাণ্ডব, রসায়ন রহস্য, চুম্বকের চমক এবং অদ্ভুত মাপজোখ। রকমারি ডট কম এবং অভিজাত সুপারশপ থেকেও সংগ্রহ করা যাবে এটি।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।