ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সাইবার অপরাধ নিয়ন্ত্রণ বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা ঢাকায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, মার্চ ৫, ২০১৭
সাইবার অপরাধ নিয়ন্ত্রণ বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা ঢাকায়

ঢাকা: কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার (সিটিও) উদ্যোগে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সহযোগিতায় ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দিনব্যাপী সাইবার অপরাধ নিয়ন্ত্রণ শীর্ষক আন্তর্জাতিক কর্মশালা।

‘ডিজিটাল বাংলাদেশ: সাইবার অপরাধ, নিরাপদ ইন্টারনেট ও ব্রডব্যান্ড’ শীর্ষক আন্তর্জাতিক এ কর্মশালা অনুষ্ঠিত হবে আগামী ৭ ও ৮ মার্চ।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে ৭ মার্চ ঢাকার লা মেরিডিয়ান হোটেলে কর্মশালার উদ্বোধন করবেন বলে রোববার বিটিআরসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বিশেষ অতিথি হিসেবে কর্মশালায় উপস্থিত থাকবেন। কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার মহাসচিব শোলা টেইলর কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার, এশিয়া প্যাসিফিক টেলিকমিউনিটির মহাসচিব আরিওয়ান হাওরানসি এবং বিটিআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান অনুষ্ঠানে বক্তব্য রাখবেন।

দুই দিনব্যাপী এ কর্মশালায় ৯টি সেশনে ফেসবুকের ভারত ও দক্ষিণ এশিয়া বিষয়ক পাবলিক পলিসি পরিচালক আঁখি দাস, ইন্টারপোলের জাতীয় সাইবার রিভিউ ম্যানেজার স্টিভ হনিস, আইটিইউ’র জ্যেষ্ঠ উপদেষ্টা সমীর শর্মা, জিএসএমএ’র পাবলিক পলিসি ডিরেক্টর ডমিনিক ল্যাজানসকি, কমনওয়েলথ সচিবালয়ের লীগ্যাল অ্যাডভাইজার শাদ্রাখ হারুনা বিভিন্ন সেশন ও প্যানেল আলোচনায় বক্তব্য রাখবেন।

এছাড়া অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব) মহাসচিব, দেশের বিভিন্ন আইন-শৃংখলা রক্ষাকারী ও নিরাপত্তা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন মোবাইলফোন ও টেলিযোগাযোগ অপারেটরদের প্রতিনিধি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং বিটিআরসি’র সংশ্লিষ্ট ঊধ্বর্তন কর্মকর্তারা কর্মশালায় অংশ নেবেন।

কর্মশালায় ইন্টারনেট সুরক্ষা, সাইবার অপরাধ প্রতিরোধে টেলিযোগাযোগ রেগুলেটরের ভূমিকা ও বিশ্বব্যাপী সর্বোত্তম চর্চা, সাইবার অপরাধ তদন্ত ও বিচার: স্থানীয় ও আন্তর্জাতিক প্রেক্ষিত, ওভার দ্যা টপ সেবার সুযোগ ও প্রতিবন্ধকতা, সাইবার অপরাধ দমনে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ও মোবাইলফোন অপারেটরদের ভূমিকা, বাংলাদেশে সাইবার অপরাধ দমনে টেলিযোগাযোগ খাতের গৃহীত কৌশলসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় গুরুত্বসহকারে আলোচিত হবে।

এছাড়া, ঢাকার বিভিন্ন স্কুল ও কলেজের প্রায় শতাধিক ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে সচেতনতা বৃদ্ধিমূলক একটি বিশেষ সেশনও অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৭
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।