ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

একুশের মেলায় ‘ওয়ান স্টপ সার্ভিসে’ ডট বাংলা ডোমেইন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
একুশের মেলায় ‘ওয়ান স্টপ সার্ভিসে’ ডট বাংলা ডোমেইন একুশের মেলায় ‘ওয়ান স্টপ সার্ভিসে’ ডট বাংলা ডোমেইন

ঢাকা: মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলায় ‘ওয়ান স্টপ সার্ভিসে’ পাওয়া যাচ্ছে বাংলাদেশের দ্বিতীয় ডোমেইন ডট বাংলার নিবন্ধনের সুযোগ। ভাষার মাসে বাংলা ভাষায় ডোমেইন নিবন্ধন করতে আগ্রহ দেখাচ্ছে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান।

বাংলা একাডেমি প্রাঙ্গণে মেলার শুরু থেকে এখন পর্যন্ত উল্লেখযোগ্য সংখ্যক ডোমেইন নিবন্ধন হয়েছে। বিটিসিএল’র ৫০ নম্বর স্টলে ডট বিডি ও ডট বাংলার নিবন্ধন করা যাচ্ছে।

বিশেষ শব্দ ছাড়া পছন্দের নামে নগদ টাকা দিয়ে ডোমেইন নিবন্ধন করতে পারছেন যে কেউ। ফলে ব্যাংকে যাওয়া বা টেলিটকের মাধ্যমে ফি পরিশোধের ঝামেলা নেই। নিবন্ধনের জন্য শুধু নির্দিষ্ট ফি এবং জাতীয় পরিচয়পত্রের প্রয়োজন হবে।

ডট বাংলা ডোমেইন নিবন্ধন করতে প্রচুর সাড়া পাওয়া যাচ্ছে বলে জানান বিটিসিএল’র সিনিয়র অ্যাকাউন্টেন্ট কমল বিশ্বাস। তিনি জানান, ডট বাংলা ডোমেইনের প্রতি আগ্রহের কারণে এই সাড়া পাওয়া যাচ্ছে।

মাত্র এক হাজার ১৫০ টাকায় যেকোনো ব্যক্তি এবং প্রতিষ্ঠান দুই বছরের জন্য ডট বাংলার নিবন্ধন করতে পারেছেন। এছাড়া এক হাজার ৮৪০ টাকায় ডট বিডি’র নিবন্ধন করা যাচ্ছে।

ডট বাংলা ডামেইনের সুবিধা হলো, এই ডোমেইন ব্যবহার করে ইন্টারনেটে বাংলা ভাষায় ওয়েবসাইটে ঠিকানা দেওয়া যাবে। ফলে বাংলা ভাষা সাইবার স্পেসে ব্যবহার পূর্ণতা পাবে।

গত বছরের ৩১ ডিসেম্বর উদ্বোধনের পর ১ জানুয়ারি থেকে বাংলাদেশের দ্বিতীয় ডোমেইন ডট বাংলা ডোমেইন নিবন্ধন শুরু হয়।

বিটিসিএল’র বিভিন্ন সেবা যেমন এডিএসএল, জিপিওএন, ডিএনএস হোস্টিং, ওয়েব হোস্টিং, ডাটা ও ইন্টারনেট সেবা সম্পর্কে ধারণা পাওয়া যাচ্ছে বিটিসিএল স্টলে। স্টলে আসা গ্রাহকদের জন্য পাশাপাশি ফ্রি ওয়াইফাই সুবিধা দিচ্ছে বিটিসিএল।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
এমআইএইচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।