ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রোগ্রামিংয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে বুট ক্যাম্প

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
প্রোগ্রামিংয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে বুট ক্যাম্প প্রোগ্রামিংয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে বুট ক্যাম্প

প্রতিযোগিতামূলক প্রোগ্রামিংকে দেশের শিক্ষার্থীদের মধ্যে জনপ্রিয় করে তুলতে পাশাপাশি প্রোগ্রামিং দক্ষতা বাড়ানোর লক্ষ্যে চট্টগ্রামে বুট ক্যাম্প ও গ্রেস হপার গার্লস ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও চট্টগ্রাম ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোগে ২৩ ফেব্রুয়ারি চট্টগ্রামের ৬টি বিশ্ববিদ্যালয়ের ৩৬ জন শিক্ষার্থীকে নিয়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে শুরু হয় দুই দিনব্যাপী প্রোগ্রামিং বুট ক্যাম্প।

একই সময়ে এশিয়ান ইউনিভার্সিটি ফর ওম্যানে শুরু হয় তিনদিনের গ্রেস হপার গার্লস ক্যাম্প ফর প্রোগ্রামিং কনটেস্ট।

এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩২ জন মেয়ে অংশ নেয়।  

আয়োজকদের পক্ষে চট্টগ্রাম ওপেন সোর্স নেটওয়ার্কের সমন্বয়কারী আরাফাত রহমান জানান, দেশের অন্যান্য স্থানের তুলনায় চট্টগ্রামের শিক্ষার্থীরা প্রতিযোগিতামূলক প্রোগ্রামিংয়ে বেশ পিছিয়ে রয়েছে। তাদের দক্ষতা বাড়ানোর জন্য বছরব্যাপী উদ্যোগের অংশ হিসাবে এই কার্যক্রম চলবে।

বিডিওএসএনের #মিসিংডটার কার্যক্রমের সমন্বয়কারী শারমিন কবীর জানান, বর্তমানে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কম্পিউটার বিজ্ঞানে ছাত্রীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়লেও প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণের হার এখনো অপ্রতুল।

তাদের মধ্য থেকে কনটেস্টের ভয় কাটানো এবং প্রোগ্রামিং -এ আগ্রহ বাড়িয়ে তোলার জন্য এই আয়োজন।

বিডিওএসএন সূত্র মতে, গত বছর থেকে #missingdaughter নামে বিজ্ঞান ও প্রযুক্তিতে মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর জন্য দেশব্যাপী এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।