ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

হুমায়ূন আহমেদের প্রথম ই-বুক ‘লীলাবতী’ সেইবইয়ে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
হুমায়ূন আহমেদের প্রথম ই-বুক ‘লীলাবতী’ সেইবইয়ে সেইবইয়ে হুমায়ূন আহমেদের লীলাবতী’র উদ্বোধনী অনুষ্ঠান

চলছে ভাষার মাস। ভাষার এই মাসে ঢাকার বাংলা একাডেমি প্রাঙ্গণে মাসব্যাপী চলা একুশে বইমেলায় নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জনপ্রিয় উপন্যাস ‘লীলাবতী’র ই-বুক ভার্সন প্রকাশিত হয়েছে।

এটি হুমায়ূন আহমেদের প্রথম ই-বুক। বইটি বাংলা ভাষার সর্ববৃহৎ অনলাইন ই-বুক স্টোর ‘সেই বই’ প্রকাশ করেছে।

গত ২০ ফেব্রুয়ারি বইমেলায় ‘সেই বই’ এর স্টলে (স্টল নং-৬৮, পুকুরপাড়) বইটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন লেখকের সহধর্মিণী, অভিনেত্রী ও নির্মাতা মেহের আফরোজ শাওন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডার্ড গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ইতেমাদ উদ দৌলাহ, ডার্ড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এবং সেই বইয়ের প্রতিষ্ঠাতা নাবিল উদ দৌলাহ, ডার্ড গ্রুপের পরিচালক (অর্থ) সেজুঁতি দৌলাহ, একুশে গ্রন্থমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ এবং বাংলা একাডেমির উপ পরিচালক শাহাদাৎ হোসেন নিপু।

বইটির ই-বুক ভার্সন উদ্বোধনীতে ইঞ্জিনিয়ার ইতেমাদ উদ দৌলাহ বলেন, সেইবই-এর উদ্যোক্তা মূলত আমার ছেলে দীপ্ত ও মেয়ে সেজুতি। আজ সেইবই-এ হুমায়ূন আহমেদের বইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করতে এসেছেন তার সহধর্মিণী মেহের আফরোজ শাওন। আমরা তাকে পাশে পেয়ে অনুপ্রাণিত।

ই-বুক অ্যাপটির প্রতিষ্ঠাতা নাবিল উদ দৌলাহ বলেন, বাংলা সাহিত্যের একজন আইকন হুমায়ূন আহমেদ। তার মতো একজন লেখকের বই পেয়ে আমরা গর্বিত। এই প্রথম ইবুক আকারে হুমায়ূন আহমেদের বই আমরা প্রকাশ করতে পেরেছি। এটা আমদের জন্য আনন্দের।

মেহের আফরোজ শাওন বলেন, হুমায়ূন আহমেদের বইয়ের পাঠকের একটা অংশ দেশের বাইরে থাকেন। তারা সব সময় তার বইয়ের ইবুক ভার্সন চেয়ে আসছিলেন। ডিজিটাল মাধ্যমে হুমায়ূন আহমেদের যেসব বই পাওয়া যায়, তার সবগুলোই অনৈতিকভাবে ও অনিয়ন্ত্রিতভাবে পিডিএফ আকারে প্রকাশিত হয়ে আসছে। এতে লেখক ও পাঠক দু-পক্ষই ক্ষতিগ্রস্ত হচ্ছেন। সেইবই প্রথম এই অনৈতিক কার্যক্রমের বিরুদ্ধে দাড়িয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, পর্যায়ক্রমে হুমায়ূন আহমেদের আরো বেশ কিছু বই আসবে এই অ্যাপে।

উল্লেখ্য, বইপ্রেমীদের হাতে বই তুলে দেয়ার একটি নতুন উদ্যোগ ‘সেই বই’। অ্যান্ড্রয়েড ও আইওএস নির্ভর স্মার্টফোন ও ট্যাব ব্যবহারকারীরা এটি বিনামূল্যে ডিভাইসে ইন্সটল করে পছন্দের সব ই-বুক ডাউনলোড করে পড়তে পারবেন।

পড়ার সুবিধায় অ্যাপটি বেশ সহজভাবে তৈরি করো হয়েছে। এতে নির্দিষ্ট অংশ হাইলাইট করা, ডিকশনারি সুবিধা, টেক্সট ছোট-বড় করা, পাতার রঙ পরিবর্তন এবং বইয়ের অংশবিশেষ শেয়ার করা সহ বিভিন্ন সুবিধা যুক্ত করা আছে।

মূলত বাংলা সাহিত্যকে প্রযুক্তির আওতায় আনতে নিরলসভাবে কাজ করছে অ্যাপটির সাথে সংশ্লিষ্টরা।

বইমেলা উপলক্ষে সেইবই হুমায়ূন আহমেদের বই ছাড়া বাকি সব ই-বুকেই ৫০% ছাড় দিচ্ছে। অন্যদিকে ক্লাসিক বইগুলো ফ্রি অফার করা হয়েছে।
এই লাইব্রেরি থেকে একজন ইউজার বা পাঠক তার ডেবিট, ক্রেডিট, ভিসা, মাস্টার কার্ড, বিকাশ, এমক্যাশ, ইউক্যাশ, রকেট, মাইক্যাশসহ যেকোনো পেমেন্ট মাধ্যম ব্যবহার করে বই কিনতে পারবেন।
অ্যাপটি পেত ব্রাউজ করুন নিচের লিংকগুলো :

অ্যান্ড্রয়েড : https://play.google.com/store/apps/details?id=raven.reader
আইফোন : https://itunes.apple.com/us/app/sheiboi/id976937372?mt=8

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।