ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রযুক্তি নিরপেক্ষতা-এমএনপি দ্রুত দিতে বললেন জয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
প্রযুক্তি নিরপেক্ষতা-এমএনপি দ্রুত দিতে বললেন জয় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ পরিদর্শনে সজীব ওয়াজেদ জয়/সংগৃহীত

ফোরজি (চতুর্থ প্রজন্ম) মোবাইল সেবা, এক নম্বরে অন্য অপারেটরের সেবা (এমএনপি) এবং তরঙ্গ ব্যবহারে প্রযুক্তি নিরপেক্ষতা যত দ্রুত সম্ভব দেওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ পরিদর্শনে এসে বিভাগের সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের কাজের অগ্রগতি ও পর্যালোচনা শীর্ষক এক সভায় অংশ নিয়ে এসব বিষয় নিয়ে আলোচনা করেন তিনি।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বাংলানিউজকে বলেন, কোয়ালিটি অব সার্ভিস, টেক নিউট্রালিটি, এমএনপি সেবা, অ্যাকটিভ শেয়ারিং নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

এ বছরের মধ্যে ফোরজি, এমএনপি চালু করতে বলেছেন সজীব ওয়াজেদ জয়। তিনি বলেছেন, টেক নিউট্রালিটির জন্য কোনো সমস্যা নেই।

তারানা হালিম বলেন, আমরা বিটিআরসিতে এ বিষয়ে কার্যপত্র দেব। মাস দেড়েকের মধ্যে টেক নিউট্রালিটির বিষয়টি চূড়ান্ত হবে বলে আশা করছি।

মানুষের চাহিদার প্রেক্ষাপটে এমএনপির বিষয়টি বৈঠকে তুলে ধরা হয়েছে জানিয়ে তারানা হালিম বলেন, নীতিমালায় পরিবর্তন আনতে বলেছি। বিষয়টি দ্রুত করার জন্য বলেছেন উপদেষ্টা জয়।

অ্যাকটিভ শেয়ারিংয়ের বিষয়ে সজীব ওয়াজেদ জয় ইতিবাচক জানিয়ে তারানা হালিম বলেন, বিভিন্ন দেশে কীরকম সেবা দিচ্ছে সে বিষয়ে অভিজ্ঞতা কাজে লাগাতে চাই। আমরা এই সেবাও দ্রুত চালু করতে চাই।

ডাক বিভাগের উন্নয়ন, টেসিসের (টেলিফোন শিল্প সংস্থা) লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হওয়া, সিম নিবন্ধনে বায়োমেট্রিকের পর অবৈধ কল কমে যাওয়াসহ বিভিন্ন বিষয় উপদেষ্টার কাছে তুলে ধরা হয়েছে বলেও জানান তারানা হালিম।

তিনি বলেন, রাজনৈতিক সরকার হিসেবে আমরা গ্রাহকের সেবার মান উন্নয়নে বদ্ধপরিকর।
 
বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী, বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এবং কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

** ডাক ও টেলিযোগাযোগ বিভাগ পরিদর্শনে জয়

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।