ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

টিভির জন্য ফেসবুকের ভিডিও অ্যাপ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
টিভির জন্য ফেসবুকের ভিডিও অ্যাপ আসছে ফেসবুকের টিভি অ্যাপ ছবি: সংগৃহীত

ইন্টারনেট দুনিয়ায় যদি ভিডিও’র কথা বলা হয়, তবে সেখানে একছত্র আধিপত্য বিস্তার করছে গুগলের ইউটিউব। এদিকে সোশ্যাল জায়ান্টও কিন্তু পিছেয়ে নেই।

অনেক দেরিতে হলেও ফেসবুক বুঝতে পেরেছে ভিডিও দেখার ক্ষেত্রে তাদের প্লাটফর্মটিও বেশ জনপ্রিয় হয়ে উঠছে। বর্তমানে ফেসবুকে প্রচুর মানুষ ভিডিও দেখে এবং শেয়ার করে।

বিষয়টি আমলে নিয়ে এবং ইউটিউবকে টেক্কা দিতে অনেক দিন থেকেই নিজেদেরকে প্রস্তুত করছে ফেসবুক। ফেসবুকে ভিডিওকে জনপ্রিয় করতে খুব শীঘ্রই নিজেদের প্লাটফর্মটিতে আর্থিক সুবিধাও যোগ করা হচ্ছে এমন ঘোষণাও দেয়া হয় মাস কয়েক আগে।

তবে এসব প্রচেষ্টা ইউটিউবকে ছাড়িয়ে যাওয়ার ক্ষেত্রে যথেষ্ট না এমনটা মনে করে সোশ্যাল জায়ান্ট নতুন কৌশল অবলম্বন করেছে। সেই কৌশল হিসেবে শুধু মোবাইল আর অন্যান্য কম্পিউট ডিভাইসে সীমাবদ্ধ থাকছে না ফেসবুক ভিডিও। সেবাটি তারা আরো জনপ্রিয় করতে ঝুঁকছে টিভির দিকে।

গত মঙ্গলবার ফেসবুক এক বিবৃতিতে জানায়, অ্যাপল টিভি, স্যামসাং স্মার্ট টিভি এবং অ্যামাজন টিভির জন্য কানেক্টেড ভিডিও অ্যাপ তৈরি করছে তারা।
এই অ্যাপের সাহায্যে ফেসবুক ব্যবহারকারীরা তাদের পছন্দের ভিডিও দেখতে পারবেন, শেয়ার দিতে পারবেন এবং  নিউজ ফিডের জন্য সুপারিশ করা যাবে।

একইসঙ্গে এই অ্যাপে পূর্বের দেখা ভিডিওগুলো সেভ করা যাবে এবং এর মাধ্যমে খুব সহজেই ভিডিও আপলোড ও শেয়ার দেয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
টিএস/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।