ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘স্পেস অ্যাপস নেক্সট জেন’র ফাইনাল ব্যুট ক্যাম্প অনুষ্ঠিত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
‘স্পেস অ্যাপস নেক্সট জেন’র ফাইনাল ব্যুট ক্যাম্প অনুষ্ঠিত ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’র ফাইনাল ব্যুট ক্যাম্প

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং বাংলাদেশ ইনোভেশন ফোরামের যৌথ উদ্যোগে দেশে প্রথমবারের মত আয়োজন করা হয়েছে ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’।

এরই ধারাবাহিকতায় ১০০টি প্রজেক্ট নিয়ে সম্পন্ন হলো ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’র ফাইনাল ব্যুট ক্যাম্প। রাজধানী ধানমন্ডিতে অবস্থিত ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ২১ জানুয়ারি বিকাল ৩টা থেকে ৫ টা পর্যন্ত এই ফাইনাল ব্যুট ক্যাম্প অনুষ্ঠিত হয়।

এর আগে, সারা দেশের ১০০ টিরও অধিক শিক্ষা প্রতিষ্ঠানে ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’ এর ক্যাম্পেইন করা হয়।

ফাইনাল ব্যুট ক্যাম্পে আগত শিক্ষার্থীরা তাদের আইডিয়া এবং প্রজেক্ট নিয়ে অনুষ্ঠানে উপস্থিত অভিজ্ঞদের সাথে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে। অভিজ্ঞ মেনটরদের সাথে তাদের প্রজেক্ট এবং আইডিয়া সম্বলিত বিভিন্ন সমস্যা এবং এর সমাধানের বিষয়ে বিস্তর আলোচনা করেন। পরে, উপস্থিত শিক্ষার্থীদের স্পেস অ্যাপস নেক্সট জেন এবং এর কার্যক্রম সম্পর্কে ধারণা দেওয়া হয়।

সারা দেশ থেকে উপস্থাপিত প্রায় ৪০০ টির অধিক প্রজেক্ট থেকে ১০০ টি প্রজেক্ট নিয়ে এই ব্যুট ক্যাম্প সম্পন্ন হয়। ফাইনাল ব্যুট ক্যাম্পে অংশ নেওয়া এই ১০০ টি প্রজেক্ট থেকে শীর্ষ ৩০ টি প্রজেক্ট নিয়ে মূল হ্যাকাথন পর্ব অনুষ্ঠিত হবে।
 

‘স্পেস অ্যাপস নেক্সট জেন’ হলো ৩৬ ঘন্টার একটি হ্যাকাথন যা পরিচালনায় সহায়তা করে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ‘সেকেন্ড মিউজ’ (Second Muse)।
এই হ্যাকাথনে অংশগ্রহণকারী প্রতিটি দলে ২ থেকে ৪ জন শিক্ষার্থী রয়েছে। তিনটি বিভাগে ( ১ম-৪র্থ শ্রেণী, ৫ম- ৮ম শ্রেণী, ৯ম – দ্বাদশ শ্রেণী ) শিক্ষার্থীদের অংশগ্রহণে এই আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, স্পেস অ্যাপস নেক্সট জেন এমন একটি প্লাটফর্ম, যেখানে শিক্ষার্থীরা তাদের উদ্ভাবন কিংবা আবিষ্কারকে সঠিক পরিচর্যা করার সুযোগ পাবে।

আমাদের দেশে এটি প্রথম বারের মত হলেও আমরা ব্যাপক সাড়া পেয়েছি। কিছু অসাধারণ প্রজেক্টও ইতোমধ্যে পেয়েছি। স্পেস অ্যাপস নেক্সট জেন এর এই আয়োজন শিক্ষার্থীদের বিজ্ঞান-প্রযুক্তির উপর আগ্রহ বৃদ্ধির পাশাপাশি তাদের উদ্ভাবনী চিন্তাশক্তির বিকাশের সহায়ক হবে বলে তিনি আশা করেন।

রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রাঙ্গণে ২৭ এবং ২৮ জানুয়ারি ৩৬ ঘন্টার এই হ্যাকাথন অনুষ্ঠিত হবে।
এ আয়োজনে সহযোগিতা করছে মাইক্রোসফট(প্লাটিনাম স্পন্সর), পিবাজার ডট কম, রিটস অ্যাডস (গোল্ড স্পন্সর), বাগডুম( স্ট্রেটেজিক পার্টনার), ডাটা সফট(এন্টারপ্রাইজ পার্টনার)। সহযোগিতায় রয়েছে স্পেস অ্যাপস বাংলাদেশ, রাইজ আপ ল্যাবস এবং ভ্যেনু পার্টনার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।