ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেটে লগ্নি করতে চীনের ১৪.৬ বিলিয়ন ডলারের তহবিল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
ইন্টারনেটে লগ্নি করতে চীনের ১৪.৬ বিলিয়ন ডলারের তহবিল ছবি: সংগৃহীত

শিল্প খাতে নিজেদেরকে আগেই অনন্য উচ্চতায় নিয়ে গেছে চীন। প্রযুক্তি খাতেও তাদের এগিয়ে চলা অনেকের জন্যই ঈর্ষনীয়। তবে এবার ইন্টারনেটের দিকেও সমান মনোযোগ দিয়েছে তারা।

ইন্টারনেটের উন্নয়ন এবং গবেষণার জন্য ১০০ বিলিয়ন ইয়েন বা ১৪.৬ বিলিয়ন ডলারের তহবিল গঠনের ঘোষণা দিয়েছে চীন। রোববার এমনই খবর দিয়েছে চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া।

চীনের ক্যাবিনেটের মদদপুষ্ট এই তহবিল মূলত ইন্টারনেট প্রযুক্তি নিয়ে কাজ করা বড় প্রতিষ্ঠানগুলোকে সহায়তা দিতে খরচ করা হবে। কাঙ্খিত ১০০ বিলিয়ন ইয়েনের মধ্যে ৩০ বিলিয়ন ইয়েন ইতিমধ্যে চীনের বড় বড় ব্যাংক এবং টেলিকম প্রতিষ্ঠানগুলো থেকে সংগ্রহ করা হয়েছে।

এই প্রক্রিয়ায় বিভিন্ন প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে বিনিয়োগ স্বরুপ ১৫০ বিলিয়ন ইয়েন পর্যন্ত সংগ্রহ করা সম্ভব বলে মনে করছে চীন সরকার।

অবশ্য গত মাসেই চীন জানিয়েছিল, শুধু ইন্টারনেট উপযোগী অবকাঠামো বাস্তবায়ন করতে ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে তারা ১.২ ট্রিলিয়ন ইয়েন বিনিয়োগ করতে প্রস্তুত।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
এমএডি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।