ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রঙ উঠলে ৩০ লাখ টাকার মেশিন ফ্রি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
রঙ উঠলে ৩০ লাখ টাকার মেশিন ফ্রি রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় জিসান ইন্টারন্যাশনাল/ ছবি: জি এম মুজিবুর-বাংলানিউজ

ঢাকা: কমান্ড দেওয়ার পরে মাত্র ৩০ সেকেন্ডে ইমেইল থেকে প্রিন্ট হয়ে গেলো একটি রঙিন ছবি। সঙ্গে সঙ্গে ছবিটার ওপর পানি ঢেলে দেওয়া হলো! রঙ ওঠা তো দূরের কথা- পানি মুছতেই আরো উজ্জ্বল হয়ে উঠলো ছবি।

হাসতে হাসতে শাহাবুদ্দিন খান বলে উঠলেন, এ ফোর সাইজের কাগজে ছবিটি প্রিন্ট করতে খরচ হয়েছে মাত্র তিন টাকা। অথচ গ্যারান্টি আজীবনের।

এর মধ্যে ছবিটি থেকে রং তুলতে পারলে মেশিনটি ফ্রি দেওয়া হবে।

শাহাবুদ্দিন খান জিসান ইন্টারন্যাশনাল এজেন্সি লিমিটেডের কর্ণধার। গত ২৫ বছর ধরে বাংলাদেশে প্রিন্টিং এবং পলিমার জগতে ‘ওয়ান স্টপ সলিউশন’ হিসেবে পরিচিত তার এই প্রতিষ্ঠান। বাংলাদেশে অত্যাধুনিক ডিজিটাল প্রিন্টিং মেশিন এবং অন্যান্য যন্ত্রাদিকে পরিচিত করে আসছে জিসান ইন্টারন্যাশনাল।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসি,বি) পোশাক শিল্পের সর্বাধুনিক ও সবশেষ প্রযুক্তি নিয়ে আয়োজন করা হয়েছে চার দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী। পোশাক কারখানায় ছবি প্রিন্ট করার অত্যাধুনিক এ মেশিনটির মূল্য ৩৫ লাখ টাকা।

তবে মেলা উপলক্ষে পাওয়া যাচ্ছে ৩০ লাখেই। আর ছবির রঙ তুলতে পারলে মেশিনটিই ফ্রি দেওয়া হবে ঘোষণা দিয়েছে কোম্পানিটি। এটা কোনো বিজ্ঞাপনের ভাষা নয়, তবে কথা যে সত্য সেটা তার বলার দৃঢ়তা থেকেই আঁচ করা যাচ্ছিলো। রঙ উঠলে ৩০ লাখ টাকার মেশিন ফ্রি/ ছবি: জি এম মুজিবুর-বাংলানিউজ

আলাপকালে শাহাবুদ্দিন খান বাংলানিউজকে বলেন, বিশ্বমানের প্যাকেজিং ম্যাটেরিয়ালসের সঙ্গে প্রতিযোগিতামূলক অবস্থানে নেওয়ার লক্ষ্যে বাংলাদেশে আমরাই প্রথম কম্পিউটার টু প্লেট (সিটিপি) সূচনা করেছি। পুরোনো কনভেনশনাল পদ্ধতিতে ইমেজ থেকে ফিল্ম, তারপর ফিল্ম থেকে প্লেট করতে হতো। আর সিটিপি পদ্ধতিতে ইমেজ থেকেই সরাসরি প্লেট করা হয়। যা কম সময়ে ছবি পেতে সাহায্য করে।

শুধু বাঁধাই করার কাজে ছবি প্রিন্ট নয়, বাংলাদেশের গার্মেন্টস এক্সেসরিজ প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে দ্রুতগতিতে বারকোড, প্রাইসট্যাগ এবং অন্যান্য সামগ্রী দ্রুততার সঙ্গে বিশ্ববাজারে স্থান করে নিচ্ছে। পাশাপাশি রয়েছে কালার ভ্যারিয়েশন চেক করার সুযোগ। ফলে কোনো অবস্থাতেই প্রিন্টিং কালারের পরিবর্তন হয় না।

শাহাবুদ্দিন খান বলেন, আমরা অত্যাধুনিক কাগজ ও মেশিনারি প্যাকেজিং ও প্রিন্টিং প্রতিষ্ঠানগুলোকে সরবারহ করে যাচ্ছি। এর ফলে পোশাক শিল্প বৈদেশিক বাজারে অন্যদের সঙ্গে প্রতিযোগিতা করে টিকে থাকাতে পারছে।

তিনি জানান, আমেরিকা, জাপান, চীনসহ বিভিন্ন দেশ থেকে উন্নত মানের প্রযুক্তি আমদানি করে থাকে জিসান ইন্টারন্যাশনাল এজেন্সি লিমিটেড।

** নিউ টাচের ফায়ার ডিটেকশন ও প্রটেকশন মেশিন

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
জেপি/আরআইএস/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।