ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশব্যাপী চলছে ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’র ক্যাম্পেইন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
দেশব্যাপী চলছে ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’র ক্যাম্পেইন চলছে ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’র ক্যাম্পেইন

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং বাংলাদেশ ইনোভেশন ফোরামের উদ্যোগে দেশে প্রথমবারের মত আয়োজন করা হয়েছে ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’।

এই উপলক্ষে দেশের বিভিন্ন জেলাসহ রাজধানী ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পরিচালিত হচ্ছে ক্যাম্পেইন।   আয়োজক সুত্র মতে, দেশের ৮০ টির অধিক শিক্ষা প্রতিষ্ঠানে ইতোমধ্যে স্পেস অ্যাপস নেক্সট জেন‘র ক্যাম্পেইন সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’ হলো ৩৬ ঘন্টার একটি হ্যাকাথন যা পরিচালনায় সহায়তা করে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ‘সেকেন্ড মিউজ’ (Second Muse) । বাংলাদেশের সকল স্কুল এবং কলেজের শিক্ষার্থীরা ডেটা ডাইভ, সেন্সর ইয়োরসেলফ, স্পেস ইনভেডারস সহ যে কোন আইডিয়া, প্রজেক্ট জমা ( রেজিস্ট্রেশনের মাধ্যমে) দিতে পারে।

প্রতিটি দলে ২ থেকে ৪ জন শিক্ষার্থী থাকতে পারে। পরবর্তীতে অভিজ্ঞ মেনটর প্যানেলের সিদ্ধান্তে ৫০ টি দল চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয়। প্রতিটি দলে একজন থাকেন পরামর্শক, যিনি কারিগরি সহযোগিতা, দিক নির্দেশনা তথা দলের সার্বিক সহযোগিতায় থাকেন।

এবারে তিন বিভাগ থেকে জয়ী প্রতিটি দলকে আয়োজকদের পক্ষ থেকে সার্টিফিকেট এবং পুরস্কৃত করা হয়। জয়ী প্রতিটি দল পরবর্তীতে ৫ টি দেশে আয়োজিত এই হ্যাকাথনের বিজয়ীদের সাথে প্রতিদ্বন্দীতা করবেন।

সর্বশেষ চূড়ান্ত বিজয়ীদের স্পেস অ্যাপস নেক্সট জেন, সেকেন্ড মিউজের ওয়াশিংটন ডিসির প্রধান কার্যালয় থেকে সার্টিফিকেট এবং পুরষ্কার প্রদান করা হবে।

আগামী ২৭, ২৮ জানুয়ারি রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ৩৬ ঘন্টার হ্যাকাথন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।