ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

টুইটার ভিত্তিক ফেব্রিককে কিনতে যাচ্ছে গুগল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
টুইটার ভিত্তিক ফেব্রিককে কিনতে যাচ্ছে গুগল

টুইটার ইনকর্পোরেশন মালিকানাধীন অ্যাপ তৈরির প্রতিষ্ঠান ফেব্রিককে কিনতে যাচ্ছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকর্পোরেশন। ব্যবসার প্রসার ঘটাতে এক সময় ‘ফেব্রিক’ নামের সহযোগি এই প্রতিষ্ঠানটি চালু করে টুইটার।

এ্রর মাধ্যমে বিভিন্ন ধরণের মোবাইল অ্যাপ তৈরি করা হয়। ২০১৪ সালে যাত্রা শুরু করা ফেব্রিকের সাথে বর্তমানে ৫ লাখ ৮০ হাজার মোবাইল অ্যাপ ডেভলপার যুক্ত আছেন।

অধিগ্রহণের ব্যাপারে গুগল জানিয়েছে, অধিগ্রহণ সম্পন্নের পর ফেব্রিকের সকল কর্মকর্তাকে গুগল ডেভলাপার প্রোডাক্ট গ্রুপের সাথে যুক্ত করা হবে। এরপর তারা সবাই একত্রিত হয়ে গুগল মালিকানাধীন অন্য আরেক প্রতিষ্ঠান ফায়ারবেজের সাথে যৌথভাবে কাজ করবে।

গুগল ভিত্তিক ফায়ারবেজের কাজ হল ডেভলপারদের জন্য মোবাইল অ্যাপ টুল তৈরি করা। ২০১৪ সালের অক্টোবরে ফায়ারবেজকেও কিনে নিয়েছিল গুগল। আর ওই বছরই ফায়ারবেজের আদলে ফেব্রিক প্রতিষ্ঠার ঘোষণা দেয় টুইটার।

প্রতিষ্ঠান পর থেকে ফায়ারবেজ এবং ফেব্রিক প্রতিদ্বন্দী প্রতিষ্ঠান হিসেবে কাজ করে গেলেও অবশেষে একই ছাতার নীচে আসতে চলেছে প্রতিষ্ঠান দুটি।

গুগলের এই উদ্যোগের ব্যাপারে বিশেষজ্ঞরা মনে করছেন অ্যাপ বাজারে গুগলের কর্তৃত্ব আরও সুদৃড় হবে বলে।

এদিকে কত টাকার বিনিময়ে হাত বদল হচ্ছে ফেব্রিক তা এখনও খোলাসা করেনি গুগল বা টুইটারের পক্ষ থেকে কেউই।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
এমএডি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।