ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

জিমেইল তথ্য হাতিয়ে নিতে হ্যাকারদের নয়া কৌশল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
জিমেইল তথ্য হাতিয়ে নিতে হ্যাকারদের নয়া কৌশল ছবি: সংগৃহীত

ইন্টারনেট ভিত্তিক প্রযুক্তির প্রসারের শুরু থেকেই ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিতে সচেষ্ট হ্যাকাররা। আর বর্তমানে হ্যাকারদের অন্যতম লক্ষ্য ইমেইল তথ্য হাতিয়ে নেয়া।

এখন যেহেতু ইন্টারনেট ব্যবহারকারীদের বিশাল একটি অংশ জিমেইল ব্যবহার করে, তাই জিমেইল তথ্য হ্যাকে নানা ধরণের পন্থা অবলম্বন করছে হ্যাকাররা।

অতি সম্প্রতি এমনই একটি কৌশলের কথা জানিয়েছেন ওয়ার্ডপ্রেসের নিরাপত্তা সেবা দেয়া প্রতিষ্ঠান ওয়ার্ডফেন্সির প্রধান নির্বাহী মার্ক মুন্ডার।

মার্ক মুন্ডার বলেন, অপরিচিত ইমেইলের বিষয়ে মানুষ এখন যথেষ্ট সচেতন। তাই যে কোনো ইমেইল অ্যান্ড্রেস থেকে ইমেইল পাঠিয়ে তথ্য হাতানোর চেষ্টা এক প্রকার ব্যর্থই বলা চলে। এ জন্য নতুন কৌশল নিয়েছে হ্যাকাররা। তারা ব্যবহারকারীদের পরিচিত মানুষের ইমেইল ঠিকানা ব্যবহার করে ইমেইল পাঠাচ্ছে। সেই কৌতুহলপূর্ণ ইমেইলের সাথে যুক্ত থাকছে পিডিএফ ফাইল রুপী ছদ্মবেশী একটি ইমেইজ।

কেউ যদি কৌতুহলবশত ওই ফাইলে ক্লিক করেন, তাহলে নতুন আরেকটি ব্রাউজার ট্যাব খুলে সেখানে আবার জিমেইলে লগইন করার জন্য বলা হবে। যদি কেউ তাতে লগইন করেন তাহলেই সব শেষ। সব তথ্য চলে যাবে হ্যাকারদের হাতে।

তখন হ্যাকাররা পুনরায় সেই ইমেইল অ্যাড্রেস ব্যবহার করে ওই ব্যবহারকারীর পরিচিত লোকজনের কাছে একই ইমেইল পাঠাবে। এভাবেই চলতে থাকে পুরো প্রক্রিয়াটি।

তাই কোন কারণে কোথাও লগইন থাকা অবস্থায় যদি আবার ইমেইলে লগইন করতে বলা হয় বা প্রয়োজন হয় সেক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ অ্যাড্রেস বারে জিমেইলের লগইন ঠিকানাটি ভাল করে যাচাই করে নিতে হবে।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
এমএডি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।