ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এডা লাভলেস প্রোগ্রামিং ক্যাম্প অনুষ্ঠিত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
এডা লাভলেস প্রোগ্রামিং ক্যাম্প অনুষ্ঠিত এডা লাভলেস প্রোগ্রামিং ক্যাম্পে অংশগ্রহণকারীরা

ছেলেদের পাশাপাশি মেয়েদেরও কম্পিউটার প্রোগ্রামিংয়ে ব্যাপক সাফল্য রয়েছে। তাই বাংলাদেশের মেয়েদেরও প্রোগ্রামিংকে পেশা ও প্যাশন হিসাবে গ্রহণ করা উচিত।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে নারায়ণগঞ্জ আইডিয়াল হাইস্কুলে দুই দিনব্যাপী এডা লাভলেস প্রোগ্রামিং ক্যাম্পে বক্তারা এমন অভিমত প্রকাশ করেন।

ক্যাম্পে নারায়ণগঞ্জ আইডিয়াল হাইস্কুল, নারায়ণগঞ্জ হাইস্কুল ও নারায়ণগঞ্জ বিদ্যানিকেতনের ২৫ জন শিক্ষার্থী অংশ নেয়।

ক্যাম্পের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ও মেকাট্রনিক্স বিভাগের বিভাগীয় প্রধান ও বিডিওএসএনের সহ-সভাপতি লাফিফা জামাল।

শীক্ষার্থীদেরকে তারা ছোটবেলা থেকে প্রোগ্রামিং-এর জগতে ঘুরে বেড়ানোর পরামর্শ দেন।

এছাড়া প্রোগ্রামিং-এর মৌলিক ধারণার পাশাপাশি হাতে কলমে বিভিন্ন বিষয় করে দেখানো হয়।

ক্যাম্পের সমন্বয়কারী মোশারফ হোসেন জানান, শিক্ষার্থীদের অনেক আগ্রহ রয়েছে। ক্যাম্প শেষে তারা সবাই নামতার টেবিল প্রকাশের একটি প্রোগ্রাম নিজেরাই করতে সক্ষম হয়েছে।

প্রোগ্রামিং আয়োজনের শেষে শিক্ষার্থীদের হাতে সনদপত্র তুলে দেওয়া হয়। ক্যাম্পটি পরিচালনা করেন মোশাররফ হোসেন ও শাহারিয়ার রহমান।

উল্লেখ্য, প্রোগ্রামিংসহ বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয়ে মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর জন্য বিডিওএসএন তাদের 'মিসিং ডটার' কার্যক্রমের অংশ হিসাবে দেশের বিভিন্ন স্থানে এই ক্যাম্পের আয়োজন করবে বলে জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।