ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অবশেষে ফেব্রুয়ারিতে আসছে অ্যান্ড্রয়েড ওয়্যার ২.০

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৭
অবশেষে ফেব্রুয়ারিতে আসছে অ্যান্ড্রয়েড ওয়্যার ২.০ গুগলের অ্যান্ড্রয়েড ওয়্যার

অনেক দিন ধরে গুগলের অ্যান্ড্রয়েড ওয়্যার ২.০’র অবমুক্তির অপেক্ষায় রয়েছে প্রযুক্তি দুনিয়ার মানুষগুলো। কিন্তু বেশ কিছু কারণে গুগল তাদের নতুন পণ্যটির আনুষ্ঠানিক প্রকাশ না দিয়ে কেবল দিন পিছিয়ে যাচ্ছে।

তবে এবার বুঝি অপেক্ষার অবসান হতে চলেছে। কারণ আসছে ফেব্রুয়ারিতে অ্যান্ড্রয়েড ওয়্যারের নতুন এই ভার্সনটি প্রকাশের দিন চুড়ান্ত করেছে সার্চ জায়ান্ট।

আর এজন্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে সকল ডেভলপারদের মেইলও করা হয়েছে।

সেই মেইলে গুগলের সর্বাধুনিক এই ওএস’র উপযোগী অ্যাপস নিয়ে প্রস্ত্তত থাকতে বলা হয়েছে। বিশেষকরে স্মার্টওয়াচ ভক্তদের জন্য আনন্দের খবর নিয়ে আসছে ওয়্যার ২.০।

কেননা গুগলের পাঠানো মেইলটির মাধ্যমে অনুমান করা হচ্ছে পরিধেয় এ পণ্যটি সঙ্গে আনছে ‘অন ওয়াচ প্লে স্টোর’। এর ফলে ব্যবহারকারীরা তাদের স্মার্টওয়াচটি ফোনের সাথে সংযোগ না দিয়েই আলাদা যে কোনো অ্যাপ চালাতে পারবে।

গুগল এছাড়াও মেইলে উল্লেখ করেছে, ডেভলপাররা যে সমস্ত অ্যাপ হালনাগাদ করেনি সেগুলো সার্চ দিলে অ্যান্ড্রয়েড ওয়্যার প্লে স্টোরে দেখা যাবে না।

বিষয়টি নিয়ে গুগল প্লে‘র মার্কেটিং প্রোগ্রাম ম্যানেজার সম্প্রতি অ্যান্ড্রয়েড ডেভলপার ব্লগে লিখেছেন, ব্যবহারকারীদের কাছে তাদের ফোনটি না থাকলেও সার্চ, ইন্সটল এবং অ্যাপস ব্যবহার করতে পারবে। এছাড়া ঐ ব্লগ পোষ্টে কতিপেয় অ্যাপের তালিকা প্রকাশ করা হয়। যেগুলো গুগলের ওন ওয়াচ প্লে স্টোরে পাওয়ার প্রত্যাশা করা হচ্ছে।

ওয়্যার ২.০ নিয়ে অনেক তথ্যই প্রকাশ হলেও সার্চ জায়ান্ট এখন পর্যন্ত এর আনুষ্ঠানিক প্রকাশের দিন ঠিক করেছে কবে সে বিষয়ে মুখ খোলিনি।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৭

এমএডি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।