ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রাজশাহীতে ডিজিটাল উদ্ভাবনী মেলায় উৎসাহিত তরুণরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
রাজশাহীতে ডিজিটাল উদ্ভাবনী মেলায় উৎসাহিত তরুণরা রাজশাহীতে ডিজিটাল উদ্ভাবনী মেলা

রাজশাহীর ডিজিটাল উদ্ভাবনী মেলাকে ঘিরে তরুণ-তরুণীদের মধ্যে উৎসাহের সৃষ্টি হয়েছে। মনের মধ্যে নানান কৌতূহল নিয়ে মেলায় ঘুরে ঘুরে তারা খুদে বিজ্ঞানীদের উদ্ভাবন দেখে বেড়াচ্ছেন। প্রশ্ন করে তা বোঝার চেষ্টা করছেন।

রাজশাহী কলেজ মাঠে বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকাল থেকে মেলায় তরুণদের সমাগম লক্ষ্য করা গেছে। এদিন বেলা সাড়ে ১১টায় প্রধান অতিথি হিসেবে ডিজিটাল উদ্ভাবনী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার আবদুল হান্নান।

রাজশাহী জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহাম্মদ হবিবুর রহমান।

মেলায় গিয়ে দেখা গেছে, রাজশাহী কলেজ, টিটিসি, মহিলা পলিটেকনিকসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের উদ্ভাবন নিয়ে মেলায় হাজির হয়েছেন। দর্শনার্থীদের মধ্যে তরুণ-তরুণীদের সংখ্যাই বেশি। সকাল থেকেই নতুন নতুন উদ্ভাবন দেখতে তারা মেলায় ভিড় জমাচ্ছেন। অনেকে দূর-দূরান্ত থেকেও এসেছেন।

রাজশাহীর পুঠিয়ার ভাল্লুকগাছি গ্রামের নবম শ্রেণির ছাত্রী শায়লা পারভিন জানায়, রাজশাহী কলেজে তার বড় বোন পড়ে। তাই কলেজ মাঠে মেলা উপলক্ষে গ্রাম থেকে এসেছে সে। মেলায় এসে বিভিন্ন উদ্ভাবনী প্রজেক্ট দেখে তার ভালো লাগছে।
 
মহানগরীর শিরোইল উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী সাইফুল ইসলাম জানায়, মেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বন্ধুরা এসেছে। তাই উৎসাহ নিয়ে তাদের এসব উদ্ভাবন দেখতে সেও এসেছে। এতে নতুন উদ্ভাবকরাও উৎসাহিত হচ্ছে বলে জানায় সাইফুল।       

এবারের ডিজিটাল উদ্ভাবনী মেলায় মোট চারটি প্যাভলিয়ন রয়েছে। রাজশাহীর সরকারি ও বেসরকারি পর্যায়ের ৫০টি প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করছে। এতে ৬৪টি স্টল রয়েছে। আগামী শনিবার (১৪ জানুয়ারি) পর্যন্ত চলবে এই মেলা।

সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা উন্মুক্ত থাকবে বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়। বিনা টিকিটে দর্শনার্থীরা স্টল পরিদর্শন করতে পারবেন।

আগামীকাল শুক্রবার (১৩ জানুয়ারি) দুপুর ২টায় তথ্য প্রযুক্তি বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এতে ৩টি ভাগে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা এতে অংশ নিবে। কুইজ শেষে বিকেল তিনটায় আউটসোর্সিং বিষয়ে সেমিনার আয়োজন করা হবে।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের (রুয়েট) কম্পিউটর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়রিং বিভাগের অধ্যাপক আলী হোসেন এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

শনিবার (১৪ জানুয়রি) দুপুর ১২টায় মাল্টিমিডিয়া ক্লাসরুম বিষয়ে কনটেন্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এতেও শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। এদিন বিকেল ৪টায় সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। অনুষ্ঠানে রাজশাহী জেলায় ডিজিটাল কার্যক্রমে অবদান রাখায় ৯টি ক্যাটাগরীতে ৯ জনকে পুরস্কৃত করবে জেলা প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।