ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফেসবুক ক্রটিতে তথ্য হুমকির আশঙ্কা

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১০
ফেসবুক ক্রটিতে তথ্য হুমকির আশঙ্কা

সাধারণত ফেসবুক এ ইমেইল অ্যাড্রেস ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হয়। তবে অনেক সময় ইমেইল অ্যাড্রেস দেওয়ার পর ভুল পাসওয়ার্ড দিলে ফেসবুক ব্যবহারকারীর ছবি ও পূর্ণ নাম প্রদর্শিত হয়।

‘প্লিজ রিইন্টার ইউর পাসওয়ার্ড’ পৃষ্ঠায় এ তথ্যগুলো থাকে। যার মাধ্যমে সাইবার অপারাধীরা সহজেই ফেসবুক এর ৫০ কোটি ব্যবহারকারীর নাম ও ছবি জেনে নিতে পারছেন বলে দাবি করেছে গবেষক অতুল আগারওয়াল।

ফেসবুক এর এই অসচেতনতাকে কাজে লাগিয়ে হ্যাকার বা সাইবার অপরাধীরা খুব সহজেই ফিশিং আক্রমণ করার সুযোগ পেয়ে যাচ্ছেন। তাছাড়া স্প্যামাররা একটি ইমেইল তালিকার স্ক্রিপ্ট তৈরি করেও খুব সহজেই তথ্যগুলো লুফে নিতে পারছেন।

ফেসবুক ব্যবহারকারীরা সংশ্লিষ্ট প্রাইভেসি সেটিংস ব্যবহার করা সত্ত্বেও এ সমস্যগুলো থেকেই যাচ্ছে। ফেসবুকের এক মূখপাত্র ইমেইল বার্তায় জানিয়েছেন, ছবি ও ব্যবহারকারীর নাম যেন এভাবে প্রকাশ না পায় সেজন্য প্রয়োজনীয় কারিগরি ব্যবস্থা আছে। কিন্তু তারপরও সম্প্রতি এক ক্রটির কারণে এমনটি ঘটেছে বলে সূত্র জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৪৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।