ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বৈমানিক শূন্য সোলার প্লেন ওড়ার বিশ্ব রেকর্ড

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০
বৈমানিক শূন্য সোলার প্লেন ওড়ার বিশ্ব রেকর্ড

আকাশে একটানা ৮২ ঘণ্টা পরীক্ষামূলকভাবে ওড়ার রেকর্ড সৃষ্টি করল বৈমানিক শূন্য সোলার প্লেন জেফার। এ মুহূর্তে প্লেনটি আকাশে উড়ছে।

নির্মাতারা আশা করছেন প্লেনটি আরও ৭ দিন একটানা আকাশে উড়বে।

যুক্তরাজ্যের ডিফেন্স টেকনোলজি প্রতিষ্ঠান কিন্যাটিক নির্মাণ করেছে প্লেনটি। জেফার প্রকল্পের পরিচালক জন সল্টমার্স জানান, জেফার এর নির্মাতা দলটি গত কয়েক বছর ধরে প্লেনের নকশা তৈরি ও নির্মাণে অবিরাম কাজ করেছেন। অবশেষে তাদের দীর্ঘ পরিশ্রম স্বার্থক হল।

উল্লেখ্য, জেফার শুধু আকাশে দীর্ঘ সময় ধরে সোলার প্লেন ওড়ার রেকর্ডই করেনি। ২০০১ সালে উড়া প্রথম বৈমানিক শূন্য সোলার প্লেনের রেকর্ডও ভেঙ্গেছে। আগের প্লেনটি মাত্র ৩০ ঘণ্টা আকাশে উড়েছিল। কিন্তু এবারের সোলার প্লেন আকাশে উড়েছে ঘণ্টার পর ঘণ্টা অবিরাম।

প্লেনটি দিনের বেলায় সূর্যের আলোয় আকাশে ওড়ার ক্ষমতা রাখে। আর রাতের বেলায় আকাশে উড়তে বিশেষ ধরনের লিথিয়াম সালফার ব্যাটারির সাহায্য নেয়। যা সারাদিন সূর্যের আলো থেকে চার্জ গ্রহণ করে।

নির্মাতা সূত্র জানিয়েছে, প্লেনটি যুক্তরাজ্যের মিলিটারিদের কাজে সাহায্য করবে। এ মুহূর্তে বৈমানিক চালিত প্লেনের মাধ্যমে যে কাজ করা হয় তাও করতে সক্ষম জেফার। এতে খরচের পরিমাণটাও অনেকটা কমে আসবে। তাছাড়া বিভিন্ন দূর্যোগের সময় বিভিন্ন স্থানে যোগাযোগে প্লেনটি প্রয়োজনীয় ভূমিকা রাখতে পারবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩২৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।