ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঢাকায় ঝুলন্ত তার অপসারণের কাজ চলছে

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০
ঢাকায় ঝুলন্ত তার অপসারণের কাজ চলছে

১২ ডিসেম্বর থেকে ঢাকার প্রধান সড়কে বিভিন্ন প্রতিষ্ঠানের ঝুলন্ত তার অপসারণের কাজ শুরু হয়েছে। কারওয়ানবাজার এলাকার ঝুলন্ত তার কেটে ফেলার মাধ্যমে এ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই এলাহী।



ঝুলন্ত তার অপসারণের এ প্রকল্পের আওতায় ১২ ডিসেম্বর থেকে শাহবাগ-ফার্মগেট-মহাখালী-বনানী-উত্তরা রুটে তার অপসারণ করা হবে বলে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) সূত্রে জানা গেছে। উল্লেখ্য, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এ কাজ সম্পন্ন করা হবে।

এ কাজের সমন্বয় করছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) এবং ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো)। এ তার অপসারণের ফলে ইন্টারনেট সেবায় সাময়িক সমস্যা হওয়ার শঙ্কা প্রকাশ করেছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন (আইএসপিবি)।

গত ১১ ডিসেম্বর সাংবাদিক সম্মেলনে আইএসপিবি তাদের এ শঙ্কার কথা জানান। তাদের মতে, এখন থেকে ভূগর্ভস্থ নেটওয়ার্ক ব্যবহারের ফলে তাদের খরচ শতকরা ১৫ থেকে ২০ ভাগ বাড়বে। এ প্রভাব যেন সাধারণ গ্রাহকের উপর না পড়ে এজন্য তারা সরকারের কাছে প্রচলিত ভ্যাট মওকুফের আবেদন জানিয়েছেন।

ইন্টারনেট বা মোবাইল ফোন সেবা বিপর্যয়ের আশঙ্কার প্রশ্নে ভূগর্ভস্থ নেটওয়ার্ক সম্প্রসারণকারী প্রতিষ্ঠান ফাইবার অ্যাট হোমের পিআর অ্যান্ড গভ. অ্যাফেয়ার্স ম্যানেজার আব্বাস ফারুক বাংলানিউজকে জানান, ১২ ডিসেম্বর থেকে শুরু হওয়া ঝুলন্ত তার অপসারণ কার্যক্রমে উত্তরা টু শাহবাগ রুটের অধিবাসীদের ইন্টারনেট সেবায় তেমন বড় ধরনের কোনো সমস্যা হবে না।

কারণ এরই মধ্যে তাদের সম্প্রসারিত ভূগর্ভস্থ নেটওয়ার্কের মাধ্যমে দেশের ৫৫টি আইএসপি (ইন্টারনেট সেবাদাতা), চারটি মোবাইল অপারেটর, দুটি ওয়াইম্যাক্স এবং ছয়টি কেবল টিভি সেবাদাতা প্রতিষ্ঠানের সেবা নিরবিচ্ছিন্ন আছে। ফলে উত্তরা থেকে শাহবাগ এ পুরো রুটে মোবাইল নেটওয়ার্ক, ইন্টারনেট এবং কেবল টিভি সেবায় বিপর্যয়ের কোনো আশঙ্কা নেই বলে তিনি বাংলানিউজকে জানান।

এরই মধ্যে নির্দিষ্ট এলাকার ঝুলন্ত তার ভূগর্ভস্থ করার প্রয়োজনীয় নেটওয়ার্ক স্থাপণ করা হয়েছে বলে ডেসকো সূত্র জানিয়েছে। উলেখ্য, ঢাকা শহড়জুড়ে ঝুলে থাকা তার ভূগর্ভস্থ করার জন্য ফাইবার অ্যাট হোম এবং সামিট গ্রুপ কাজ করছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫১০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।