ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অ্যামাজন সাইটে এখনও ইউকিলিকসের তথ্য!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১০
অ্যামাজন সাইটে এখনও ইউকিলিকসের তথ্য!

অনলাইন ভার্চুয়াল লাইব্রেরি হিসেবে অ্যামাজন ডটকম সাইট এখনও বিশ্বের শীর্ষ অবস্থানে। তবে যুক্তরাজ্যভিত্তিক অ্যামাজন এখনও উইকিলিকস এর চাঞ্চল্যকর সরকারি নথি বিপণন করছে।

দ্য অ্যাসোসিয়েট প্রেস ইন লন্ডন সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

এখনও বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী উইকিলিকস অনলাইন শপিং সাইট অ্যামাজনে কূটনৈতিক সব তথ্য বিপণন প্রক্রিয়ায় জড়িত আছে। পুরো যুক্তরাজ্যে অ্যামাজন সাইট থেকে উইকিলিকস এর তথ্যসেবা বিপণন করা হচ্ছে। এরই মধ্যে অ্যামাজন তাদের নিজস্ব হোস্টিং সার্ভিস থেকে উইকিলিকসকে অপসারণ করেছে বলে প্রাতিষ্ঠানিক সূত্রে জানানো হয়। কিন্তু এ মুহূর্তের বাস্তবতা বলছে ভিন্ন কথা।

এখনও ২ লাখ ৫০ হাজার কূটনৈতিক স্পর্শকাতর তথ্য কিন্ডল ইবুকে সংরক্ষিত আছে বলে সংবাদমাধ্যমে উল্লেখ করা হয়। এসব তথ্য সংশ্লিষ্টরা স্বউদ্যোগেই প্রকাশ করছে। এসব প্রকাশকের মধ্যে হাইঞ্জুও ডুথেল অন্যতম।

যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যামাজন সাইটে কিন্ডল ইবুকে পাঠযোগ্য উইকিলিকস তথ্য পাওয়া যাচ্ছে না। এটা সত্য। তবে যুক্তরাজ্যেয় এটা সহজেই কেনা সম্ভব। আর এর মাধ্যম হচ্ছে অ্যামাজন। এ মুহূর্তে ৭.৩৭ পাউন্ডের বিনিময়ে যুক্তরাজ্যভিত্তিক কিন্ডল ইবুক পাঠকরা উইকিলিকসের প্যাজেক তথ্য কেনার সুযোগ পাচ্ছেন বলে সংবাদমাধ্যমে উল্লেখ করা হয়।

এর ফলে উইকিলিকস যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নতুন উত্তেজনা জন্ম দিয়েছে। এখনও স্পর্শকাতর কূটনৈতিক সব তথ্যপ্রকাশ নিয়ে বিশ্বের সাধারণ মানুষ উৎকণ্ঠায় আছেন।

এরই মধ্যে ইবুকনির্ভর উইকিলিকস এর তথগুলো ‘দ্য অ্যাসোসিয়েট প্রেস ইন লন্ডন’ সংবাদমাধ্যম সূত্র পর্যবেক্ষণ করে দেখছে। সরকারি মহল এ তথ্যগুলো গণমাধ্যমে বিকৃতভাবে প্রকাশের তিব্র প্রতিক্রিয়া জানিয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক অ্যামাজন কর্তৃপক্ষ এ বিক্রির সত্যতা অস্বীকার করেছে। তবে বিপণন ইচ্ছুক ব্যক্তি এবং প্রতিষ্ঠানের অনুমতি সাপেক্ষে তাদের কোনো মূল্যবান পণ্য এবং সেবা অনলাইনে বৈধভাবে বিক্রির অধিকার তাদের আছে বলেও অ্যামাজন সূত্র জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ২২৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।