ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ব্যাটারি এখন চুলের চেয়েও সরু!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১০
ব্যাটারি এখন চুলের চেয়েও সরু!

আধুনিক সব প্রযুক্তিপণ্যের গড়ন ক্রমেই ছোট হয়ে আসছে। আর এজন্য রিচার্জযোগ্য ব্যাটারির আকৃতিও পরিবর্তন হচ্ছে।

ছোট গড়নের এ ব্যাটারিগুলো হবে সম্পূর্ণ ভিন্ন বৈশিষ্ট্যের।

এ মুহূর্তে অ্যানার্জি বিশ্বের এ উন্নয়নের খবরে টাচস্ক্রিন স্মার্টফোন গ্রাহকদের আরও খানিকটা চমকে দেবে। ফলে অচিরেই টাচস্ক্রিন স্মার্টফোন গ্রাহকরা দীর্ঘস্থায়ী ব্যাটারির সুবিধা উপভোগ করতে পারবেন।

দ্য হিন্দুস্তান টাইম সংবাদমাধ্যমে প্রকাশ, যুক্তরাষ্ট্রের স্যানডিয়া ন্যাশনাল ল্যাবের প্রধান জিয়ানয়ু হুয়াং মানুষের চুলের চেয়েও সরু গড়নের ব্যাটারি উদ্ভাবন করেছেন। এটি বিশ্বের সবচেয়ে সরু ও ুদ্র ব্যাটারি হিসেবে নিজের আত্মপ্রকাশ করতে যাচ্ছে।

রিচার্জযোগ্য এবং লিথিয়াম বৈশিষ্ট্যযুক্ত এ ব্যাটারিগুলো ক্ষুদ্র চিপে ইলেকট্রন সংরক্ষণ করতে সক্ষম। হুয়াং বলেন, এ পদ্ধতিটি তাদের ছক তৈরিতে উপকারে আসে। ফলে তারা বুঝতে পারেন কীভাবে ব্যাটারি তাদের সাধারণ কার্যক্রম সম্পন্ন করে। সুনির্দিষ্ট ফলাফলের জন্য মাইক্রোসকপিক ইলেকট্রোড পাশাপাশি স্থাপন করা হয়।  

এটি বিশেষ ব্যাটারিগুলো হাইব্রিড কার, ল্যাপটপ এবং সেলফোনে ব্যবহারের উপযোগী। উল্লেখ্য, এনার্জি রিচার্জ ফেসিলিটি ডিপার্টমেন্টের (সিআইএনটি) যৌথ উদ্যোগে স্যানডিয়া এবং লস এলামস ন্যাশনাল ল্যাবরেটরি এ ‘টিনি ব্যাটারি’ উন্নয়নে কাজ করে যাচ্ছে।

এরই মধ্যে ব্যাটারি শিল্পোন্নয়নে বিজ্ঞানীরা কাজ করছে। অন্যদিকে চিপ নির্মাতারা কাজ করছেন বিদ্যুৎ সাশ্রয়ী ব্যাটারি তৈরি করতে। এ ধরনের ব্যাটারি এ সময়ের দাবি। প্রযুক্তিপণ্যের এমন বৈপ্লবিক পরিবর্তনে নির্মাতারা তাই ক্ষুদ্র ব্যাটারি শিল্পোন্নয়নে দিকে ঝুঁকে পড়ছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২০১২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।