ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনেই খবর পড়তে স্বাচ্ছন্দ্য বেশি!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১০
স্মার্টফোনেই খবর পড়তে স্বাচ্ছন্দ্য বেশি!

প্রতিদিন সকালে সংবাদপত্র পড়া আর দেখার দিন ফুরিয়ে আসছে। এ মুহূর্তে টিভি কিংবা কমপিউটারের চেয়েও স্মার্টফোনেই প্রতিদিনের খবর পড়তে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন পাঠকরা।

গবেষণা সূত্র এ তথ্য জানিয়েছে।

স্মার্টফোনের আগ্রহ ও জনপ্রিয়তা ক্রমেই বেড়ে চলার বিষয়টি লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের একটি অ্যাপলিকেশন উন্নয়নকারী প্রতিষ্ঠান প্রায় তিন লাখ স্মার্টফোন ব্যবহারকারীর উপর এ জরিপ পরিচালনা করে।

জরিপের সূত্র অনুসারে, শতকরা ৮৮ ভাগ ব্যবহারকারী সবশেষ সংবাদ জানতে স্মার্টফোনকেই বেছে নিচ্ছেন। আর যারা শুধু সংবাদ জানার জন্য স্মার্টফোন ব্যবহার করে তাদের সংখ্যা শতকরা ৩০ ভাগ। এছাড়া এ জরিপে ২৯ ভাগ কমপিউটারে, ২১ ভাগ টিভিতে এবং ১২ ভাগ রেডিও মাধ্যমে সংবাদ উপভোগ করেন এমন তথ্য উঠে আসে।

উল্লেখ্য, সবচেয়ে কম ভোট পড়ে যথাক্রমে সংবাদপত্র ও ম্যাগাজিনে। এ দুটি মাধ্যম বেছে নিয়েছে মাত্র ৩ থেকে ৪ ভাগ সংবাদ শ্রোতা।

সুতরাং এ মুহূর্তে ইন্টারনেটযুক্ত মোবাইল ফোনে সংবাদ ছাড়াও যে কোনো তথ্য দ্রুত জানার জন্য সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে। জরিপ সূত্র এ তথ্য জানিয়েছে। কারণ প্রিন্ট মিডিয়ার মাধ্যমে সংবাদ জানতে একদিন অপো করতে হয়। আর টিভির বেলায় এ সময় ঘণ্টাও ছাড়িয়ে যায়।

তবে কমপিউটারের বিষয়টি বিবেচনা করলে বহনযোগ্যতার বিড়ম্বনা উঠে আসে। তাই সংবাদ জানতে মোবাইল ফোন একেবারেই অপ্রতিদ্বন্দ্বী তা উপেক্ষা করার সুযোগ নেই। আর স্মার্টফোন এ হিসেবে এগিয়েছে সবচেয়ে বেশি।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।