ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রতিদিন তিন লাখ মোবাইল ফোনে অ্যানড্রইড!

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১০
প্রতিদিন তিন লাখ মোবাইল ফোনে অ্যানড্রইড!

এ মুহূর্তে প্রতিদিন তিন লাখ মোবাইল ফোনে অ্যানড্রইড অপারেটিং সিস্টেম ব্যবহার করা হচ্ছে। গুগলের প্রকৌশল বিভাগের সহসভাপতি অ্যান্ডি রুবিন তার টুইট বার্তায় এ তথ্য জানিয়েছে।



অন্যদিকে প্রতিদিন একই মাত্রায় অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম সমর্থিত মোবাইল ফোন চালু হচ্ছে বলে সূত্র জানিয়েছে। গত আগস্ট পর্যন্ত প্রতিদিন দুই লাখ মোবাইল ফোনে অ্যানড্রইড অপারেটিং সিস্টেম চালু করা হয়।

উল্লেখ্য, গত অক্টোবরে প্রতিদিন দুই লাখ ৭০ হাজার মোবাইল ফোনে অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে বলে সূত্র জানিয়েছে। তবে গুগলের মোবাইল অপারেটিং সিস্টেমের বহুল ব্যবহারের পরও প্রত্যক্ষভাবে তারা কোনো মুনাফা করছে না বলে গুগল সূত্র দাবি করেছে।

এ মুহূর্তে মোবাইল ফোনে অপারেটিং সিস্টেম ব্যবহারের দিকে দিয়ে অ্যাপলের চেয়েও এগিয়ে আছে অ্যানড্রইড। অ্যাপল সূত্র এ তথ্য জানিয়েছে। কারণ গত সেপ্টেম্বর এবং অক্টোবরের মধ্যভাগে প্রায় ৪০ হাজারের বেশি মোবাইল ফোনে অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়।

সুতরাং এ মুহূর্তে বিশ্বের প্রায় তিন লাখ ১০ হাজার মোবাইল ফোনে আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহৃত হচ্ছে বলে অ্যাপল সূত্র দাবি করছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮১৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।