ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কার্টুন প্রচার নিয়ে ফেসবুকে তোলপাড়!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০
কার্টুন প্রচার নিয়ে ফেসবুকে তোলপাড়!

এ মুহূর্তে সামাজিক যোগাযোগের শীর্ষে আছে ফেসবুক। জনপ্রিয় এ সাইটকে কেন্দ্র করে তাই ঘটছে বিচিত্র সব ঘটনা।

এ সাইটে উদ্দেশ্যপ্রণোদিত কার্টুন সম্প্রচার নিয়ে চলছে নানামুখী বিতর্ক। ফেসবুক সূত্র এ তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, ৮০এস এবং ৯০এস এর কার্টুন ফিচারের উদ্দেশ্যপ্রণোদিত প্রচারণায় ফেসবুক এখন সরগরম। এ মুহূর্তে কার্টুন ফিচারগুলো পুরো ফেসবুক পিকচার প্রোফাইল জুড়ে আছে। যার মধ্যে আছে দ্য সিম্পসন, পোকমন, টুইটি, সিলভেস্টার, ইলমার ফুড এবং স্পিডি গঞ্জেলাস।

এ মুহূর্তে যুক্তরাষ্ট্র ও ইউরোপের ফেসবুক ব্যবহারকারীরা তাদের প্রোফাইলের ছবিতে পরিবর্তন আনছে। সঙ্গে আগের কার্টুনের বৈশিষ্ট্যগুলোও। ব্যবহারকারীদের ফেসবুক প্রোফাইল থেকে অপসারণ করা কার্টুন ইমেজের মধ্যে ‘রেন অ্যান্ড স্টিমপাই’ এবং রুগ্রেট হচ্ছে সবচেয়ে জনপ্রিয়।

প্রায়ই বিষয়ভিত্তিক প্রচারণায় ফেসবুকে কার্টুনের ব্যবহার করা হয়। প্রকাশিত এ তথ্যচিত্রগুলো দেখে ব্যবহারকারীরা বেশ অবাকই হন। তবে অনেকক্ষেত্রেই প্রচারাভিযানের মূল উদ্দেশ্য সম্পর্কে পরিস্কার ধারনা পেত না তারা।

স্ট্যাটাস মেসেজের মাধ্যমে ব্যবহারকারীদের কাছে জানতে চাওয়া হয় কার্টুনের বৈশিষ্ট্যগুলো ব্যবহার করবে কী-না। তারপরে সবাই এতে কাজে ঝুঁকে পড়েন। তবে এ পর্যন্ত কেউ মেসেজ প্রকাশের কথা স্বীকার করেনি।

এটা মূলত ইন্টারনেটে বিভ্রান্তির সৃষ্টি করেছে। এ কার্টুন প্রচারাভিযান শিশুদের নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক হিসেবে তুলে ধরা হয়। এখন পর্যন্ত এ মেসেজ বিশ্বের ৯০ হাজার ব্যবহারকারীকে উৎসাহিত করেছে।

এরই মধ্যে এ অভিনব প্ররাভিযান থেকে এশিয়ার অনেক দেশ নিজেদের প্রত্যাহার করেছে বলে তথ্যসূত্রে জানানো হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ২০৪২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।