ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

ইলিশ ধরার নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে পশ্চিমবঙ্গে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, জুন ১৫, ২০১৭
ইলিশ ধরার নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে পশ্চিমবঙ্গে

কলকাতা: পশ্চিমবঙ্গে দুই মাস ধরে চলা ইলিশ ধরার ওপর সরকারি নিষেধাজ্ঞা বৃহস্পতিবার (১৫ জুন) থেকে উঠে যাচ্ছে। 

নামখানা, ফ্রেজারগঞ্জ, কাকদ্বীপ, রায়দীঘি, পাথরপ্রতিমা ও সাগরদ্বীপ অঞ্চলের জেলেদের মধ্যে এই উপলক্ষে ব্যাপক প্রস্তুতি চলছে।
 
পশ্চিমবঙ্গের এই অঞ্চলগুলো থেকে গভীর সমুদ্রে ইলিশ ধরতে যান মৎস্যজীবীরা।

নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এরইমধ্যে নৌকার মেরামতও শেষ হয়েছে। গভীর সমুদ্রে যাওয়ার আগে মৎস্যজীবীদের চলছে নানা লৌকিক আচার-অনুষ্ঠান।
 
জানা গেছে, বুধবার (১৪ জুন) মধ্যরাত থেকেই মাছ ধরার একাধিক ট্রলার গভীর সমুদ্রের দিকে রওনা হয়েছে। এক সপ্তাহ পর ঐ ট্রলারগুলি মাছ নিয়ে আবার ঘাটে ফিরে আসবে।
 
এলাকার মৎস্যজীবীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আবহাওয়ার যা পরিস্থিতি সে অনুযায়ী এবছর ইলিশ মাছের আকার এবং পরিমাণ বেশি হবে। অন্যদিকে মেঘলা আবহাওয়া এবং গুঁড়ি গুঁড়ি বৃষ্টি থাকায় খুশি মৎস্যজীবীরা।
 
তাদের মতে, এই পরিবেশ ইলিশ মাছ ধরার পক্ষে আদর্শ। অভিজ্ঞ মৎস্যজীবীরা জানাচ্ছেন গত দুই তিন বছর এই ধরনের আবহাওয়া ছিল না।  
 
মৎস্যজীবীদের মতে জলের রঙ যদি কালো হয় তবে ইলিশ ধরা পড়ে বেশি। তাদের দেওয়া তথ্য অনুযায়ী, মৌসুমের শুরুতেই মোহনার জলের রঙ কালো বলেই মনে হচ্ছে। ফলে অনেক বেশি ইলিশ ধরা পড়ার সম্ভাবনা আছে।
 
ব্যবসায়ীরা জানান, আগামী এক সপ্তাহের মধ্যেই পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে চলে আসবে গভীর সমুদ্রের রুপালি ইলিশ। তারই অপেক্ষায় রয়েছে গোটা পশ্চিমবঙ্গ।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জুন ১৫, ২০১৭
ভিএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad