ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আগরতলা

মাজুলীতে হরাইজন উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, মে ২৮, ২০১৭
মাজুলীতে হরাইজন উৎসব ছবি: ব‍াংলানিউজটোয়েন্টিফোর.কম

মাজুলী (আসাম) থেকে: ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনের (আইসিসিআর) উদ্যোগে এবং মাজুলীর শ্রী শ্রী উত্তর কমলাবাড়ী সত্রর সহযোগিতায় অনুষ্ঠিত হলো ‘হরাইজন সিরিজ- মে ২০১৭’। এ প্রথমবার বিশ্বের সবচেয়ে বড় নদী বদ্বীপে এমন অনুষ্ঠান হয়েছে।

ছবি: ব‍াংলানিউজটোয়েন্টিফোর.কমশ্রী শ্রী উত্তর কমলাবাড়ী সত্রর অডিটরিয়ামে আয়োজিত এ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মাজুলীর ডেপুটি কমিশনার পল্লব কুমার ঝাঁ, শ্রী শ্রী উত্তর কমলাবাড়ী সত্রের প্রধান স্বত্বাধিকারী জনার্ধন দেব গোস্বামী, আসামের মরিয়ানী থেকে আগত সাবেক বিশিষ্ট সত্রিয় নৃত্যশিল্পী ভগবৎ কৃষ্ণ দেব গোস্বামী ও আইসিসিআর-এর গৌহাটির রিজিওন্যাল অফিসার প্রণামী ভগবতী প্রমুখ।

ছবি: ব‍াংলানিউজটোয়েন্টিফোর.কমমঞ্চে উপস্থিত অতিথিরা প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যদিয়ে অনুষ্ঠানের শুরু করেন।

তারপর শিল্পীরা প্রথমে গায়নবায়ন নৃত্য পরিবেশন করেন। অন্য কিশোর শিল্পী গোষ্ঠী মাটিয়া খরা নৃত্য (বিশেষ ধরনের যোগা) পরিবেশন করেন। এরপর শিল্পীরা দলগতভাবে ভোরতাল নৃত্য পরিবেশন করেন। ভারতের বিশিষ্ট ভারত নাট্যম নৃত্য পরিবেশন করেন কলকাতা থেকে আগত ড. মান্দাক্রান্তা রায়। অনুষ্ঠানের প্রথম পর্যায়ের শেষে আসাম রাজ্যের বিশিষ্ট কথক নৃত্যশিল্পী মরমী মেধী ধীরলয় ও দ্রুত লয়ের একাধিক কথক নৃত্য পরিবেশন করেন।

ছবি: ব‍াংলানিউজটোয়েন্টিফোর.কমঅনুষ্ঠানের দ্বিতীয় ও শেষ পর্বে উপস্থিত অতিথিরা শিল্পীদের অসমীয়াদের প্রথাগত গামছা ও স্মারক দিয়ে সম্মাননা জানান। শেষে আয়োজক সংস্থা আইসিসিআর রিজিয়ন্যাল অফিসার প্রণামী ভগবতী বাংলানিউজকে জানান, ভারত সরকারের এ সংস্থার উত্তরপূর্বাঞ্চলে দু’টি শাখা রয়েছে, এগুলো হলো-গৌহাটি ও শিলং শাখা। গৌহাটি শাখার অধীনে রয়েছে আসাম, অরুনাচলপ্রদেশ, নাগাল্যান্ড ও সিকিম রাজ্য। এ রাজ্যগুলোর পরম্পরাগত সংস্কৃতিকে বিশ্ব জুড়ে ছড়িয়ে দেওয়াসহ সংস্কৃতি বিনিময়, শিল্পীদের প্রতিভা তুলে ধরা ও গুণী শিল্পীদের সম্মাননা জানানো এ সংস্থার কাজ বলেও তিনি জানান।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, মে ২৯, ২০১৭
এসসিএন/বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad