ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আগরতলা

ছন্দে ফিরছে বাংলাদেশ থেকে ত্রিপুরার মাছ আমদানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, মে ২৪, ২০১৭
ছন্দে ফিরছে বাংলাদেশ থেকে ত্রিপুরার মাছ আমদানি মাছের বাজার/ছবি- বাংলানিউজ

আগরতলা: মাছ উৎপাদনে ত্রিপুরা রাজ্য এখন স্বয়ংসম্পূর্ণ। তবে, জাতীয় গড়ের তুলনায় মাথাপিছু মাছের চাহিদা বেশি হওয়ায় বাংলাদেশ থেকে মাছ আমদানি করে ত্রিপুরা রাজ্যে। পাশাপাশি বাংলাদেশ থেকে শুঁটকিও আমদানি করা হয়।

বুধবার (২৪ মে) বাংলাদেশ থেকে ৫০ পেটি মাছ আমদানি করা হয়েছে বলে বাংলানিউজকে জানান, আগরতলার বটতলা মৎস্য ব্যবসায়ী সমিতির সম্পাদক সুশান্ত দাস। তিনি আরও বলেন, মঙ্গলবারও (২৩ মে) সমপরিমাণ মাছ আমদানি হয়েছিলো।

অন্যদিকে, চলতি বিধানসভা অধিবেশনে বিধায়ক রতন লাল নাথ এর করা লিখিত প্রশ্নের উত্তরে ত্রিপুরা সরকারের শিল্প ও বাণিজ্য দফতরের মন্ত্রী তপন চক্রবর্তী জানান, ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ থেকে রাজ্যে ৪ কোটি ৭৯ লাখ ৫০ হাজার ৪শ' ৮৯ রুপি'র মাছ ও ৪ কোটি ৪ লাখ ৩৩ হাজার ৬শ' ১৩ রুপি'র শুঁটকি আমদানি করা হয়েছে। মার্চ মাসে বাংলাদেশ থেকে ৩ কোটি ৯৭ লাখ ৮৭ হাজার ৮০ রুপি'র মাছ ও ২ কোটি ৩৩লাখ ২৮হাজার ১শ' ১২ রুপি'র শুঁটকি আমদানি করা হয়েছে।

সর্বশেষ এপ্রিল মাসে বাংলাদেশ থেকে কোনো মাছ আমদানি করা হয়নি। কিন্তু ১ কোটি ২৯ লাখ ২৮ হাজার ৭শ' ৬৪ রুপি'র শুঁটকি আমদানি করা হয়।

আমদানি রফতানি ব্যবসার সঙ্গে যুক্ত আগরতলার ব্যবসায়ী মহলের অভিমত আখাউড়া আইসিপি'তে মাছ আমদানির ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হওয়া মাছ ও শুঁটকি আমদানিতে সাময়িকভাবে প্রভাব পড়েছে। তবে, ধীরে ধীরে আবার স্বাভাবিক ছন্দেই মাছসহ শুঁটকি আমদানি শুরু হয়েছে বলে বাংলানিউজকে জানান আগরতলার লেক চৌমুহনী বাজারের শুঁটকি ব্যবসায়ী কার্তিক দাস।

বাংলাদেশ থেকে মাছ আমদানি যখন বন্ধ ছিলো, তখন মাছের দাম বৃদ্ধি পেলেও শুঁটকির দাম বাড়েনি ত্রিপুরায়।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, মে ২৪, ২০১৭
এসসিএন/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।