ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আগরতলা

আগরতলার বাজারে চলে এসেছে সুস্বাদু আনারস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, মে ২২, ২০১৭
আগরতলার বাজারে চলে এসেছে সুস্বাদু আনারস ত্রিপুরার আগরতলার একটি আনারসের দোকান

আগরতলা: বাংলা ক্যালেন্ডার অনুসারে এখন গ্রীষ্মকাল। এ সময় প্রকৃতিতে আম, কাঠাল, আনারস, জাম সহ নানা রসালো ফল ফলে। তাই এই সময়কে মধু ঋতুও বলা হয়ে থাকে।

আম, কাঠালের পাশাপাশি ত্রিপুরা রাজ্যের পশ্চিম জেলা, সিপাহীজলা জেলা, গোমতী, ধলাই, দক্ষিণ জেলাসহ প্রতিটি জেলার বিভিন্ন এলাকায় প্রচুর পরিমাণে আনারস চাষ হয়। তবে ঊনকোটি জেলার কুমারঘাট মহকুমার দারচই এলাকার আনারস রাজ্য তথা দেশ বিখ্যাত।

ত্রিপুরা রাজ্যে বিশেষ প্রজাতির কুইন নামের আনারস চাষ হয়। অপেক্ষাকৃত ছোট আকারের এই আনারস খুব সুস্বাদু তাই এক কদর খুব বেশি।

এই কুইন প্রজাতির আনারস এখনো রাজধানী আগরতলার বাজারে না এলেও অন্য প্রজাতির আনারস রাজধানীর বিভিন্ন বাজারে চলে এসেছে। রাজধানীর আনারসের জন্য বিখ্যাত হল প্যারাডাইস চৌমুহনী এলাকা। এখানে এখন বিভিন্ন দামের আনারস পাওয়া যাচ্ছে। একটি আনারস দশ রুপি থেকে শুরু করে সর্বোচ্চ ২৫ রুপি করে বিক্রি হচ্ছে।  

বিক্রেতারা বাংলানিউজকে জানান গত বছরের তুলনায় এ বছর বাজারে আনারসের দাম একটু বেশি। এর কারণ হিসেবে তারা জানান বাজারে যোগান কম তাই দাম একটু বেশি।  

আনারস চাষের তুলনায় রাবার চাষ লাভজনক হওয়ায় চাষিরা আনারস বাগান কেটে রাবার চাষ করছে তাই দিন দিন রাজ্যে আনারস কমে আসছে বলেও জানান তারা। আনারসের দাম বেশি হওয়ায় বিক্রি তুলনামূলক কম বলেও জানান তারা।

এদিকে আর কিছু দিনের মধ্যে বাজারে চলে আসবে বিখ্যাত কুইন প্রজাতির আনারস। স্থানীয় ব্যবসায়ীদের আশা আগামী দিনে বাজারে আরো বেশি পরিমাণ আনারস এলে সাধারণ মানুষকে কম দামে আনারস খাওয়াতে পারবেন তারা।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, মে ২২, ২০১৭
এসসিএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।