ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

ভারত

আন্দামানে সময়ের আগেই বর্ষা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, মে ১৪, ২০১৭
আন্দামানে সময়ের আগেই বর্ষা আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ

কলকাতাঃ সময়ের আগেই ভারতের আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষা প্রবেশ করতে চলেছে বলে আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে। আগামী  দুই দিনের মধ্যে ওই দ্বীপ পুঞ্জে বর্ষা প্রবেশ করবে।

ভারতে সর্বপ্রথম  আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে মৌসুমি বায়ু  প্রবেশ করে। এরপর মৌসুমি বায়ু প্রবেশ করে ভারতের কেরালা রাজ্যে।

তার পরেই ধীরেধীরে কেরালা উপকূল ধরে বর্ষা ছড়িয়ে পড়ে গোটা ভারতে।
 
আবহাওয়া অধিদপ্তরের হিসাব অনুযায়ী, জুন মাসের প্রথম দিনে সাধারণভাবে মৌসুমি বায়ু কেরালার উপকূলে প্রবেশ করে। তবে তারা জানিয়েছেন, সময়ের আগে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষা এলেও কেরালায় বর্ষা আগে পৌঁছুবে সেই কথা এখনও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।
 
সরকারিভাবে মুখ না খুললেও একাধিক গবেষকের মতে, মে মাসের শেষ দিকেই বর্ষা আসবে কেরালা উপকূলে। ভারতে বর্ষাকে টেনে আনার ক্ষেত্রে সারথির ভূমিকা নেয় উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের প্রবল গরম। এখনো ওই অঞ্চলে গরম সেভাবে রুদ্ররূপ নেয়নি। কিন্তু একইসঙ্গে বিহার, ঝাড়খণ্ড, ওড়িষ্যা, ছত্তীসগঢ় এবং মহারাষ্ট্রে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।
 
কলকাতাতেও যথেষ্ট গরম অনুভূত হচ্ছে। কালবৈশাখী সাময়িক স্বস্তি দিলেও সকালের দিকে গরম হাওয়ার ফলে সমস্যা বেড়েছে। তাপমাত্রা ৩৭-৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছে ঘুরলেও গরম অনুভব হচ্ছে অনেকটাই বেশি। তার সঙ্গে রয়েছে আর্দ্রতা জনিত সমস্যা।
 
বিহার, ঝাড়খণ্ড, ওড়িষ্যা, ছত্তীসগঢ় এবং মহারাষ্ট্রে তাপপ্রবাহের বিশয়টি মাথায় রেখে সংশ্লিষ্টদের অনেকের ধারণা, হয়তো সময়ে আগেই ভারতীয় মূল ভূখণ্ডে প্রবেশ করবে বর্ষা।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, ১৪ মে, ২০১৬
এসএস/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।