ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ভারত

যশোর রোডের গাছ কাটার বিরুদ্ধে আদালতে শিক্ষার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
যশোর রোডের গাছ কাটার বিরুদ্ধে আদালতে শিক্ষার্থীরা যশোর রোড/ছবি: বাংলানিউজ

কলকাতা: ঐহিতাসিক যশোর রোডের পশ্চিমবঙ্গের অংশে গাছ কেটে রাস্তা বড় করার পরিকল্পনার বিরুদ্ধে আন্দোলন ক্রমশ তীব্র হচ্ছে। গাছ কাটার প্রতিবাদে প্রথমে পথে নামে এলাকার বিভিন্ন সংগঠন। এরপর খোলা চিঠি লিখে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে গাছ কাটা বন্ধ করতে অনুরোধ করেন লোকসভার সাবেক সংসদ সদস্য ও গায়ক কবির সুমন।

এবার পশ্চিমবঙ্গের হাওড়া অশোকনগর এলাকার শিক্ষার্থীরা কলকাতা উচ্চ আদালতে গাছ কাটার বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

কলকাতা উচ্চ আদালতের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীথা মিত্রের ডিভিশন বেঞ্চে জনস্বার্থ মামলা রুজু করেন অর্পিতা সাহা ও শৌভিক মুখোপাধ্যায় নামে দুই শিক্ষার্থী।

তাদের দাবি রাস্তা হোক, কিন্তু গাছ না কেটে।

তাদের আবেদনে একইসঙ্গে গাছ কাটার অনুমতি এবং পদ্ধতি নিয়েও আদালতের সামনে বেশ কয়েকটি প্রশ্ন তুলে ধরা হয়েছে। এ নিয়ে প্রশ্ন তুলেছেন আবেদনকারীদের আইনজীবীও।

পশ্চিমবঙ্গের অংশে যশোর রোড দিয়ে ভারত-বাংলাদেশে আমদানি-রপ্তানির জন্য প্রতিদিন প্রচুর সংখ্যক পণ্যবাহী গাড়ি চলাচল করে। এর সঙ্গে আছে যাত্রীবাহী বাস, অটোরিকশা প্রভৃতি। প্রয়োজন অনুযায়ী রাস্তা ছোট, ফলে সড়কের দু’পাশে ও মাঝের অংশে থাকা গাছ কেটে রাস্তা চওড়া করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

এই পরিকল্পনায় প্রায় চার হাজার পূর্ণবয়স্ক গাছ কাটা পড়বে। এলাকার মানুষের বক্তব্য, এতোদিনের পুরনো গাছগুলি কাটা পড়লে শুধু প্রাকৃতিক সৌন্দর্যহানি হবে তাই নয়, এলাকার পরিবেশের উপরও চরম আঘাত আসবে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, এপ্ রিল ২৭, ২০১৭ 
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।