ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

উত্তরপ্রদেশে উধাও মাংস, আগুন মাছের দামে 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
উত্তরপ্রদেশে উধাও মাংস, আগুন মাছের দামে  বন্ধ উত্তর প্রদেশের বিখ্যাত তুণ্ডি কাবাবের দোকান;ছবি-বাংলানিউজ

কলকাতা: ভারতের উত্তরপ্রদেশে নবনির্বাচিত বিজেপি সরকারের মাংস বিক্রির ক্ষেত্রে নানা বিধিনিষেধের বিরুদ্ধে হরতাল ডেকেছে মাংস বিক্রেতারা। এর ফলে গোটা উত্তর প্রদেশ থেকে উধাও হয়ে গেছে সব ধরণের মাংস। বন্ধ উত্তরপ্রদেশের বিখ্যাত তুণ্ডি কাবাবের সমস্ত দোকান। রেঁস্তোরাতেও অমিল মাংসের পদগুলি।

স্থানীয় সূত্র জানাচ্ছে এর ফলে মাছের দাম বাড়ছে। বাড়ছে সবজির দামও।

ব্যবসায়ীদের অভিযোগ, বেআইনি কসাইখানা বন্ধের নামে, বৈধ কসাইখানা, এমনকি বৈধ মাছ-মাংস-ডিমের দোকানও বন্ধ করে দিচ্ছে উত্তরপ্রদেশ প্রশাসন। অনেক জায়গায় আবার স্থানীয় প্রশাসন লাইসেন্স নবায়ন করছে না বলে অভিযোগ।

কেজি প্রতি পাঁচশ’ রুপি করে দাম বেড়েছে ইলিশ মাছে, চিংড়ি মাছের কেজি প্রতি দাম এক ধাক্কায় ৬শ’ রুপি থেকে বেড়ে হয়েছে ১২ শ’ রুপি। এছাড়াও অন্যান্য মাছের দাম কেজি প্রতি ২৫ শতাংশ থেকে ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ব্যবসায়ীদের সূত্রে জানা যাচ্ছে মাংস, চামড়া ও অন্যান্য পণ্য ধরলে প্রায় ৫০ হাজার কোটি রুপির বাণিজ্য হয় উত্তর প্রদেশে। এর সঙ্গে যুক্ত আছেন ঐ রাজ্যের দেড় কোটি নাগরিক। ব্যবসায়ীদের মতে এর ফলে রাজ্যের অর্থনীতির উপর চাপ পরবে।

অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের পথে হেঁটেছে ‘লখনউ চিকেন অ্যান্ড মাটন মান্ডি কমিটি’। সরকারের তরফে বারবার জানানো হচ্ছে, বন্ধ হচ্ছে শুধুমাত্র বেআইনি কসাইখানা। কিন্তু তা মানতে রাজি নয় মাংস ব্যবসায়ীরা। সাধারণ মানুষ এই নিয়ে যথেষ্ট চিন্তিত। আগামী দিনে এর ফলে বাজারের সমস্ত জিনিসের দাম বাড়তে পারে বলে মনে করছেন নাগরিকদের বড় অংশ।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
এসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।