ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

তিস্তা ইস্যুতে মমতার সঙ্গে কথা বলবে দিল্লি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
তিস্তা ইস্যুতে মমতার সঙ্গে কথা বলবে দিল্লি মমতা কি সায় দেবেন তিস্তা চুক্তিতে

কলকাতা: বাংলাদেশের সঙ্গে যদি তিস্তা চুক্তি হয় তবে তার আগে ভারতের সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা করবে নয়াদিল্লি। সে বিবেচনায় আলোচনা করা হবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গেও।

এ কথাই জানিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল বাগলে। সম্প্রতি একটি সাক্ষাৎকারে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কেন্দ্র তার সঙ্গে তিস্তার পানি বণ্টনে ঢাকার সঙ্গে চুক্তি নিয়ে কোনো আলোচনা করেনি।

এই বক্তব্যের পরই গোপাল বাগলে একটি সাক্ষাৎকারে দিল্লির আলোচনার কথাটি বললেন।

গোপালের এই মন্তব্যকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। বিশেষত ৭ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চারদিনের ভারত সফরের আগে তিস্তা চুক্তি নিয়ে আলোচনার ইঙ্গিত সফরকে আরও গুরুত্ববহ করে তুলছে।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, তিস্তা চুক্তির ক্ষেত্রে পশ্চিমবঙ্গের স্বার্থ তিনি আগে দেখবেন। ঢাকা চাইছে, তিস্তার পানির সমবণ্টনে এ সংক্রান্ত চুক্তি নিয়েও প্রধানমন্ত্রীর নয়াদিল্লি সফরে আলোচনা হোক।  
 
কিছু অসমর্থিত সূত্র বলছে, শেখ হাসিনার নয়াদিল্লি সফরের পর মে মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর করতে পারেন। মমতা সাক্ষাৎকারে তার ধারণার কথা জানিয়ে বলেন, আগামী ২৫ মে বাংলাদেশে তিস্তা চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে তার কাছে তথ্য আছে।

শেখ হাসিনার দিল্লি সফরের আগে গোপাল বাগলের এই মন্তব্যকে ইতিবাচক বলে মনে করছে বাংলাদেশ ও ভারত দু’পক্ষেরই সংশ্লিষ্ট মহল।  

সূত্র মতে, শেখ হাসিনার ভারত সফরে হাইটেকনোলজি, স্পেস, আইটি, ইলেক্ট্রনিক্স, সিকিউরিটি ও সিভিল নিউক্লিয়ার এনার্জি মতো গুরুত্বপূর্ণ বিষয়ে চুক্তির বিষয়ে আলোচনার কথা রয়েছে। তিস্তা চুক্তির বিষয়েও আলোচনা হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

কিন্তু এর আগেও তিস্তা চুক্তির আলোচনা উঠেছিল, সে আলোচনা বরাবরই নিভে গেছে মমতার বিরোধিতার কারণে।  এবার তার নিজে থেকেই আলোচনার প্রসঙ্গ তোলা এবং দিল্লির আলোচনা করার ইঙ্গিত চুক্তির বিষয়ে ফের আশান্বিত করছে ঢাকার বিশ্লেষকদের।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
এসএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।