ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

জোড়াসাঁকো ক্যাম্পাসে বন্ধ হচ্ছে বসন্ত উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, মার্চ ১০, ২০১৭
জোড়াসাঁকো ক্যাম্পাসে বন্ধ হচ্ছে বসন্ত উৎসব রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ঠাকুরবাড়ি ক্যাম্পাস

কলকাতা: আগামী বছর থেকে কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ঠাকুরবাড়ি ক্যাম্পাসে বসন্ত উৎসব হবে না বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শুক্রবার (১০ মার্চ) বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি রক্ষার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।


 
রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে বসন্ত উৎসব উদযাপনের ঐতিহ্য বহুদিনের। শুধু বর্তমান শিক্ষার্থীরা নন জোড়াসাঁকো ঠাকুরবাড়ি ক্যাম্পাসে এ উৎসব উদযাপন করতে আসেন সাবেক শিক্ষার্থীরাও।

উৎসবে শিক্ষ‍ার্থীর ভিড় সামলাতে নাকাল হতে হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশকে। অন্যদিকে হেরিটেজ ভবন রক্ষার বিষয়টিকে মাথায় রেখে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।
 
দোলের কয়েকদিন আগে থেকেই বসন্ত উৎসব শুরু হয় রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে। ২০১৭ সালের বসন্ত উৎসবই জোড়াসাঁকো ঠাকুরবাড়ি ক্যাম্পাসে শেষ বসন্ত উৎসব।

কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত সমর্থন করেননি শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তারা প্রতিবাদ জানাবেন।  

অন্যদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্তে অনড়। কর্তৃপক্ষ জানিয়েছে, শুধু এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নয়, অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এ উৎসবে যোগ দেন। এতে ভিড় সামলানো অসম্ভব হয়ে পড়ে।  

এখন দেখার অপেক্ষা কর্তৃপক্ষের এ সিদ্ধান্তের কি প্রভাব পড়ে শিক্ষার্থীদের ওপর।
 
বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, মার্চ ১০, ২০১৭
ভিএস/আরআর/এএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad