ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আগরতলা

আরও চারটি সীমান্তহাট চালু সম্ভব 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, মার্চ ১, ২০১৭
আরও চারটি সীমান্তহাট চালু সম্ভব  সীমান্তহাট-ফাইল ছবি

আগরতলা: বাংলাদেশ এবং ভারত সরকারের সম্মতি পেলে আরও চারটি সীমান্তহাট চালু করা সম্ভব বলে জানিয়েছে ত্রিপুরা সরকারের শিল্প ও বাণিজ্য দফতর।

ত্রিপুরার একিনপুর, বামুটিয়া, হীরাছড়া ও বক্সনগর সীমান্তে হাটগুলো স্থাপন করা সম্ভব বলে দফতর সূত্রে জানা গেছে।

জানা যায়, ত্রিপুরা ও বাংলাদেশের মানুষ যেন বৈধভাবে পণ্যসামগ্রী ব্যবহার করতে পারেন এজন্য উভয় দেশের সরকার সীমান্তহাট স্থাপনের সিদ্ধান্ত নেয়।

ত্রিপুরা রাজ্যের দক্ষিণ জেলার শ্রীনগর ও বাংলাদেশের ফেনীর ছাগলনাইয়া সীমান্তে ২০১৫ সালের ১৩ জানুয়ারি প্রথম সীমান্তহাট চালু হয়।  

ওই হাট চালুর পর থেকে ২০১৭ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত ভারতের ৮ দশমিক ৭১ কোটি টাকার পণ্য বিক্রি হয়েছে এবং বাংলাদেশের বিক্রি হয়েছে ৩ দশমিক ৯০ কোটি টাকার পণ্য।

এরপর ২০১৫ সালের ১১ জুন ত্রিপুরা রাজ্যের সিপাহীজলা জেলার কমলাসাগরের তারাপুর এলাকায় দ্বিতীয় সীমান্তহাট চালু করা হয়। এ সীমান্তহাটে ২০১৭ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত ভারতের ৮ দশমিক ৬৩ কোটি টাকার পণ্য বিক্রি হয়েছে এবং বাংলাদেশের বিক্রি হয়েছে শূন্য দশমিক ৮৭ কোটি টাকার পণ্য।

এসব সীমান্তহাটে মূলত শাড়ি, প্রসাধন সামগ্রী, মাছ, বিস্কুট, বিভিন্ন ধরনের প্যাকেটজাত খাদ্যসহ শাকসবজি ও ফলমূল ক্রয়-বিক্রয় হয়।  

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, মার্চ ০১, ২০১৭ 
এসসিএন/আরআর/জেডএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।