ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ভারত

কলকাতায় ‘ষোলকলা’র চিত্র প্রদর্শনী শ‍ুরু শুক্রবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
কলকাতায় ‘ষোলকলা’র চিত্র প্রদর্শনী শ‍ুরু শুক্রবার কলকাতায় ‘ষোলকলা’র চিত্র প্রদর্শনী শ‍ুরু শুক্রবার

কলকাতা: কলকাতায় বাংলাদেশের ১৬ জন শিল্পীর চিত্র প্রদর্শনী শুরু হচ্ছে শুক্রবার (২৪ ফেব্রুয়ারি)। ইন্ডিয়ান কাউন্সিল অব কালচারাল রিলেশনন্সের (আইসিসিআর) বেঙ্গল আর্ট গ্যালারিতে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

উদ্বোধন করবেন কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশনার জকি আহাদ।

এ চিত্র প্রদর্শনীর অন্যতম শিল্পী কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের এইচওসি জামাল হোসেন।

তিনি বাংলানিউজকে বলেন, শিল্পচর্চা ও শিক্ষার জগতে গুরুত্বপূর্ণ দায়িত্বে বহাল রয়েছেন এমন ১৬ জন শিল্পী গড়ে তুলেছেন ‘ষোলকলা’। এদের মধ্যে অনেকেই আবার ফ্রিল্যান্স শিল্পী। ষোলকলার শিল্পীরা এ প্রদর্শনী আয়োজন করেছেন।

‘এই প্রচেষ্টার পেছনে রয়েছে একটি বিশেষ ভাবনা। শুধু চারকোণা ক্যানভাসে ছবি আঁকলে তাকে পেইন্টার বলে না। পশ্চিমা সংস্কৃতি আমাদের উপর জোর করে এ চিন্তাধারা চাপিয়ে দিয়েছে। অতীতে সাধারণ কাপড়েও ছবি আঁকা হতো। যেকোনো উপায়ে মনের ভাব রংতুলির মাধ্যমে ফুটিয়ে তুলতে পারলেই আমরা সবাই পেইন্টার। ’

ভারতে দ্বিতীয়বার ‘ষোলকলা’ চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। এই প্রয়াস প্রথম শুরু হয় বাংলাদেশে। এখানে শিল্পীরা নিজস্ব ঘরানায় ক্যানভাসে মনের ভাব ফুটিয়ে তোলেন। ২৪-২৮ ফেব্রুয়ারি পর্যন্ত শিল্পীরা তিনটি করে ক্যানভাস সম্পূর্ণ করবে। এরপর সেসব ছবি নিয়ে চলবে প্রদর্শনী।

জামাল হোসেন আরও বলেন, বিভিন্ন মাধ্যমে এবং বিভিন্ন ভাবনায় এ কাজ শিল্পের এক নতুন ভাষা তৈরি করবে। ইতোমধ্যে কলকাতার শিল্পমহলে এ প্রদর্শনী নিয়ে যথেষ্ট উৎসাহ তৈরি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
ভিএস/আরআর/এএ

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।