ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

এক পাটি জুতার সূত্র ধরে নোবেল উদ্ধার!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৭
এক পাটি জুতার সূত্র ধরে নোবেল উদ্ধার! শান্তিতে নোবেল পুরস্কারে সম্মানিত হন কৈলাস সত্যার্থী

কলকাতা: চোরেদের ফেলে যাওয়া এক পাটি জুতার সূত্র ধরে কৈলাস সত্যার্থীর বাড়ি থেকে চুরি হওয়া নোবেল পুরস্কারের মেডেল, প্রশংসাপত্র ও গয়না উদ্ধার করেছে দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চ।

কৈলাস সত্যার্থীর বাড়িতে পাওয়া ওই জুতার পাটি নিয়ে প্রথমেই সন্দেহ হয় পুলিশের। যদিও প্রাথমিকভাবে পরিবারের সদস্যরা জানিয়েছিল এটি কৈলাস সত্যার্থীর জুতা।

পরে জানা যায় এ জুতাটি কৈলাস সত্যার্থীর নয়।

পুলিশ সূত্রে জানা যায়, ফেলা যাওয়া জুতাটিও অন্য একটি বাড়ি থেকে চুরি করেছিলো চোরেরা। এই সূত্র ধরেই চোরদের গ্রেপ্তার করে দিল্লি পুলিশ।

প্রাথমিকভাবে পুলিশের ধারণা সোনার গয়না চুরি করতেই ওই বাড়িতে এসে সঙ্গে তারা নোবেল পদকটি নিয়ে যায়। যদিও পদকটি ছিল আসল পদকের রেপ্লিকা। ভারতের জীবিত নোবেল পদক প্রাপ্তদের আসল পদকটি প্রথা অনুযায়ী ভারতের রাষ্ট্রপতির ভবনে রাখা থাকে।

গত ৭ ফেব্রুয়ারি (মঙ্গলবার) ভোরে কৈলাস সত্যার্থীর দিল্লির বাড়ি থেকে নোবেল পুরস্কারের মেডেল, প্রশংসাপত্র ও গয়না চুরি হয়ে যায়।

২০১৪ সালে শান্তিতে নোবেল পুরস্কারে সম্মানিত হন কৈলাস সত্যার্থী। এর আগে ২০০৪ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল স্মারক শান্তিনিকেতন থেকে চুরি হয়ে যায়। সেটিকে এখনও উদ্ধার করা সম্ভব হয়নি।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
এসএস/জিপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।