ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

কলকাতায় বিজনেস সামিটে বক্তব্য রাখলেন শিল্পমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
কলকাতায় বিজনেস সামিটে বক্তব্য রাখলেন শিল্পমন্ত্রী বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট ২০১৭ এ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

কলকাতা: কলকাতায় আয়োজিত ‘বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট ২০১৭’-এ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির কথা তুলে ধরলেন বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

শুক্রবার (২০ জানুয়ারি) আমির হোসেন আমু বলেন বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৭.১১ শতাংশ যা আগের সমস্ত রেকর্ডকে ভেঙে দিয়েছে।

প্রথমেই তিনি মুক্তিযুদ্ধের কথা স্মরণ করে বলেন, ভারত সেই সময় তার হাত বাড়িয়ে দিয়েছিল বাংলাদেশের মানুষের দিকে, যা কখনই ভোলার নয়।

তিনি জানান, ২০২১ সালে বাংলাদেশ মধ্য আয়ের দেশ হিসেবে উঠে আসবে।

বক্তব্যের শুরুতে আমির হোসেন আমু ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ অন্যান্য ক্যাবিনেট মন্ত্রী এবং সকল প্রতিনিধিকে ধন্যবাদ জানান। বাংলাদেশের রপ্তানি বাণিজ্যের কথা বলতে গিয়ে মন্ত্রী বলেন ২০০৯-১০ সালে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য ছিল ১৬ বিলিয়ন ডলার ২০১৫-১৬ সালে সেটি বেড়ে দাঁড়িয়েছে ৩৪ বিলিয়ন ডলারে। বাংলাদেশের কৃষির উন্নতির সাথে সাথে তরুণ প্রজন্ম যেভাবে আধুনিক উদ্ভাবনের দিকে এগিয়ে যাচ্ছে সেই কথা তিনি তুলে ধরেন। মন্ত্রী আমির হোসেন আমু বাংলাদেশের আইটি সেক্টরের সম্ভাবনার কথা তুলে ধরেন।

উপমহাদেশের বাণিজ্যিক সম্ভাবনার কথা বলতে গিয়ে আমির হোসেন আমু বিবিআইএন -এর বিষয়টির উপর জোর দেন। তিনি বলেন ভারত এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির যথেষ্ট সুযোগ রয়েছে। তিনি ভারত ও বাংলাদেশের আমদানি রপ্তানি বাণিজ্যের বিষয়ে দুই দেশের প্রতিনিধিদের দৃষ্টি আকর্ষণ করেন। বক্তব্য শেষে তিনি ধন্যবাদ জানিয়ে বাণিজ্য সম্মেলনের সফলতা কামনা করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, ২০ জানুয়ারি, ২০১৭
ভি.এস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।