ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আগরতলা

দরিদ্র মেধাবীদের উচ্চশিক্ষায় সহায়তা দেবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, জুলাই ৫, ২০১৮
দরিদ্র মেধাবীদের উচ্চশিক্ষায় সহায়তা দেবে সরকার দরিদ্র মেধাবীদের উচ্চশিক্ষায় সহায়তা দেবে সরকার

আগরতলা: মেধাবীদের উচ্চশিক্ষার পথে দারিদ্র্য আর বাধা হতে পারবে না।  উচ্চশিক্ষার জন্য দরিদ্র মেধাবীদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও ইনডিজেনাস পিপলস ফ্রন্ট অফ ত্রুইপ্রার (আইপিএফটি) জোট সরকার। 

বৃহস্পতিবার (৫ জুলাই) ত্রিপুরা রাজ্যের মন্ত্রী সভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে সব দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রী অর্থের অভাবে বি এড ডিগ্রি নিতে পারছেন না তারা যদি ঋণ নিয়ে বি এড করেন তবে রাজ্য সরকার তাদের ব্যাংক ঋনের সুদ দেবে। চাকরি পাওয়ার আগ পর্যন্ত আরও দু’বছর সরকার ঋনের সুদ দেবে।

এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘চিফ মিনিস্টারস বি এড অনুপ্রেরণা যোজনা’। এর জন্য সরকার ব্যাংকের সঙ্গে এম ও ইউ করবে। এতে সরকারের খরচ হবে ৩৫ কোটি ৫০ লাখ রুপি।

পাশাপাশি এদিন মন্ত্রীসভার বৈঠকে সিদ্ধান্ত হয়, যে রাজ্যের ১০টি জনজাতি অধ্যুষিত ব্লক গুলোতে ৬১ হাজার ৫৮টি দরিদ্র সীমার নিচে বসবাসকারী পরিবারকে ২০ কেজি করে চাল বিনামূল্যে দেওয়া হবে। এবছরের জুলাই এবং আগস্ট মাসে এ চাল দেওয়া হবে।
 
এই ব্লকগুলো হলো- ছাওমনু, দামছড়া, দশদা, ডুম্বুরনগর, করবুক, মুঙ্গিয়াকামী, রইস্যাবাড়ী, রূপাইছড়ি, শিলাছড়ি এবং তুলাশিখর।  

বৈঠক শেষে এদিন সন্ধ্যায় শিক্ষা দফতরের মন্ত্রী রতন লাল নাথ মহাকরণে সংবাদ মাধ্যমকে এতথ্য জানান। এ সময় পরিবহন মন্ত্রী প্রাণজিৎ সিংহ রায়ও উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ০৩৫৮ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৮
এসসিএন/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।