ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ত্রিপুরা-বাংলাদেশ শিল্প সম্ভাবনা নিয়ে আলোচনা সভা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৩ ঘণ্টা, জুলাই ৫, ২০১৮
ত্রিপুরা-বাংলাদেশ শিল্প সম্ভাবনা নিয়ে আলোচনা সভা  সংবাদ সম্মেলনে অতিথিরা

আগরতলা: ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্ভাবনা ও সমস্যা নিয়ে দুই দিনের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলার একটি হোটেলে এই আলোচনা সভার আয়োজন করা হয়। এতে ত্রিপুরা চেম্বার্স অব কমার্স ও কার্স ইন্টারন্যাশনাল'র প্রতিনিধিরা অংশ নেন।

 

সভা শেষে বুধবার (৪ জুলাই) আয়োজকদের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলন করা হয়।  

সংবাদ সম্মেলনে ব্রতীন্দ্র ভট্টাচার্য বলেন, বাংলাদেশের সঙ্গে সরাসরি ত্রিপুরা রাজ্যের বাণিজ্য বৃদ্ধির ক্ষেত্রে মূলত তিনটি বাধা রয়েছে এগুলো হলো-ফিজিক্যাল, সফট ইনফ্রাস্টাকচার ও ডিজিটাল।  

তিনি বলেন, ভুটান, বাংলাদেশ, ভারত ও নেপাল এই চারটি দেশের মধ্যে সরাসরি সড়কপথে যোগাযোগ স্থাপনের জন্য ২০১৫ সালে ভুটানের রাজধানী থিম্পুতে যে চুক্তি হয়েছিলো তা দীর্ঘদিন ধরে এগোয়নি। কারণ ভুটানের পার্লামেন্ট এই চুক্তিপত্রে অনুমোদন দেয়নি। এর জন্য সমস্যা হচ্ছিলো। এই সমস্যা সমাধানে এবছর ভারতের বেঙ্গালুরু শহরে ভুটানকে বাইরে রেখে আরও একটি চুক্তি হয়। এতে বাকি তিনটি দেশ নিজেদের মধ্যে যাতায়াতের জন্য করিডর করতে সম্মত হয়েছে। এক্ষেত্রে ত্রিপুরা রাজ্যের আখাউড়া সীমান্তকে চিহ্নিত করা হয়েছে।

ত্রিপুরা চেম্বার্স অব কমার্সের সভাপতি এম এল দেবনাথ বলেন, বাংলাদেশে প্রচুর পরিমাণে সবজি উৎপাদন হয়। যদি বাংলাদেশের সবজি ত্রিপুরার বাজারে আসে তবে ত্রিপুরা রাজ্যের সবজির সঙ্কট মিটে যেত।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক আশিষ নাথ।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, ৫ জুলাই, ২০১৮
এসসিএন/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।