ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আগরতলা

২ যুগ পর মিজোরামে ফিরছে ব্রু শরণার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৫ ঘণ্টা, জুলাই ৫, ২০১৮
২ যুগ পর মিজোরামে ফিরছে ব্রু শরণার্থীরা ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। ছবি: বাংলানিউজ

আগরতলা: অবশেষে দীর্ঘ প্রায় ২২ বছর পর আশ্রয় শিবিরের জীবন ছেড়ে নিজ রাজ্য ভারতের মিজোরামে ফেরা হচ্ছে ব্রু শরণার্থীদের।

১৯৯৭ সালে জাতিগত দাঙ্গার কারণে মিজোরাম থেকে প্রায় ৩৫ হাজার ব্রু শরণার্থী ত্রিপুরা রাজ্যের বিভিন্ন জেলায় শিবির তৈরি করে বসবাস করছিলেন। তাদের নিজ রাজ্যে ফিরিয়ে নিতে নানা সময় ভারত, ত্রিপুরা এবং মিজোরাম সরকারের মধ্যে অনেক বার বৈঠক অনুষ্ঠিত হয়।

কিন্তু প্রত্যাবর্তন আর হয়নি।

পরে মঙ্গলবার (০৩ জুলাই) দিল্লিতে ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, ভারত সরকারের গৃহমন্ত্রী রাজনাথ সিং, মিজোরাম রাজ্যের মুখ্যমন্ত্রী লালথান হাওলা এবং ব্রু সংগঠনের নেতাদের মধ্যে ত্রিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সীদ্ধান্ত হয় যে, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্রু’দের নিজ রাজ্যে ফিরিয়ে নেওয়া হবে। সঙ্গে এই সকল শরণার্থীদের পরিবার প্রতি চার লাখ রুপি আমানত ও নগদ আড়াই লাখ রুপি দেওয়া হবে।

এছাড়াও প্রতি পরিবারে মাসে পাঁচ হাজার রুপি ও বিনামূল্যে রেশন দুই বছর দেওয়া হবে। এই শর্তের ভিত্তিতে তারা নিজ রাজ্যে যেতে রাজি হয়েছে।

বৈঠক শেষে বুধবার (০৪ জুলাই) রাতে সংবাদমাধ্যমকে বিষয়টি জানান ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

পাশাপাশি এসময় ভারত সরকারের মন্ত্রিসভা আগরতলা বিমানবন্দরের নাম পরিবর্তন করে মহরাজা বীর বিক্রম মাণিক্য বাহাদুর বিমানবন্দর নাম করার ঘোষণার প্রস্তাব পাস করেছেন বলে জানান মুখ্যমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৮
এসসিএন/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad