ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ত্রিপুরায় চালু হলো সৌভাগ্য যোজনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, মে ২, ২০১৮
ত্রিপুরায় চালু হলো সৌভাগ্য যোজনা ত্রিপুরা রাজ্যে সৌভাগ্য যোজনা উদ্বোধন। ছবি: বাংলানিউজ

আগরতলা: ভারতের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার জন্য ত্রিপুরা রাজ্যে চালু হলো সৌভাগ্য যোজনা।

বুধবার (০২ মে) রাজধানী আগরতলার প্রজ্ঞা ভবনে প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারত সরকারের বিদ্যুৎ ও পুনর্নবীকরণযোগ্য শক্তি প্রতিমন্ত্রী আর পি সিং, ত্রিপুরা সরকারের বিদ্যুৎ দফতরের মন্ত্রী যীষ্ঞু দেববর্মা, প্রধান সচিব মনুজ কুমার প্রমুখ।

অনুষ্ঠানে প্রকল্পের সুবিধাভোগীদের হাতে সার্টিফিকেট তুলে দেন আর পি সিং। পাশাপাশি ত্রিপুরা বিদ্যুৎ নিগমের মোবাইল অ্যাপ উদ্বোধন করেন তিনি।  

বক্তব্যে তিনি বলেন, এই প্রকল্প বাস্তবায়নের জন্য ভারত সরকার ৯০ শতাংশ অর্থের যোগান দিচ্ছে। রাজ্য সরকারগুলোকে দিতে হচ্ছে মাত্র ১০ শতাংশ। দেশের যোগাযোগ বিচ্ছিন্ন এলাকায় বিদ্যুৎ পৌঁছে দিতে প্রয়োজনীয় সামগ্রী নিয়ে যাওয়ার জন্য হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে।  

ত্রিপুরার অনলাইন বিদ্যুৎ সংযোগ ব্যবস্থার শুভ সূচনা করেন যীষ্ঞু দেববর্মা।

বক্তব্যে তিনি বলেন, এই প্রকল্প শুধু মানুষের ঘর আলোকিত করবে না, এটি মানুষের জীবনকেও আলোকিত করবে। তাই একে যুগান্তকারী প্রকল্প বলা যায়।  

ভারত সরকারের সৌভাগ্য প্রকল্পের মাধ্যমে ২০১৯ সালের ৩১ মার্চের মধ্যে দেশটির প্রতিটি শহর ও গ্রামের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এই প্রকল্প বাস্তবায়নের জন্য মোট ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৩২০ কোটি রুপি। এরমধ্যে গ্রামীণ এলাকার ব্যয় ধরা হয়েছে ১৪ হাজার ২৫ কোটি রুপি ও শহরাঞ্চলের জন্য দুই হাজার ২৯৫ কোটি রুপি।  

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মে ০২, ২০১৮
এসসিএন/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।