ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আগরতলা

ত্রিপুরা রাজ্য বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
ত্রিপুরা রাজ্য বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা নির্বাচনী আধিকারিক শ্রীরাম তরণীকান্ত

আগরতলা: ত্রিপুরা রাজ্যে পরবর্তী বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী আগামী ১৮ ফেব্রুয়ারি ত্রিপুরা রাজ্যের ৬০টি বিধানসভা আসনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দিল্লির নির্বাচন কমিশন প্রধান কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে এ তফসিল ঘোষণার কথা জানানো হয়।

ত্রিপুরা রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক শ্রীরাম তরণীকান্ত মহাকরণে এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন।

 

তিনি জানান, তফসিল অনুযায়ী নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হবে ২৪ জানুয়ারি। এদিন থেকে প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা দিতে পারবেন। প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ১ ফেব্রুয়ারি। প্রার্থীরা তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন ৩ ফেব্রুয়ারি ।  

৫ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন সংক্রান্ত সব কাজ সম্পন্ন করতে হবে। আগামী ১৮ ফেব্রুয়ারি ত্রিপুরা রাজ্যের ৬০টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে ও ভোট গণনা হবে ৩ মার্চ।  

এবছর প্রকাশিত ভোটার তালিকা অনুসারে মোট ভোটার ২৫ লাখ ৬৯ হাজার ২১৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৩ লাখ ৩ হাজার ৪২০ জন, নারী ভোটার ১২ লাখ ৬৫ হাজার ৭৮৫ জন ও তৃতীয় লিঙ্গের ভোটার ১১ জন।

ত্রিপুরা রাজ্যে মোট ৬০টি বিধানসভা আসনের মধ্যে ২০টি তপশিলী উপজাতি সংরক্ষিত আসন এবং ১০টি তপশিলী জাতি সংরক্ষিত আসন।

নির্বাচনী আধিকারিক জানান, রাজ্যে বিধানসভা নির্বাচনে ৬০টি আসনে কমপক্ষে ৪০টি কেন্দ্র নারীদের দিয়ে পরিচালনা করার পলিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন। এ কেন্দ্রগুলোতে ভোটগ্রহণ কর্মী থেকে শুরু করে নিরাপত্তাকর্মী সবাই নারীরা দায়িত্ব পালন করেবেন।

ভোটগ্রহণের জন্য ৪ হাজার ৮শ ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের মধ্যে ৪ হাজার ভোটিং মেশিন রাজ্যে চলে এসেছে। এগুলো বিভিন্ন জেলায় পাঠিয়ে দেওয়া হয়েছে। বাকি ৮শ কিছু দিনের মধ্যে চলে আসবে বলেও জানান তিনি।  

ভোটের নিরাপত্তার জন্য ত্রিপুরা রাজ্যে ইতোমধ্যে ২৫ কোম্পানি আধা সামরিক বাহিনীর জওয়ান ইতোমধ্যে নিয়োজিত হয়েছে। আরও ৫০ কোম্পানি জওয়ান আগামী ২৮ জানুয়ারির মধ্যে রাজ্যে চলে আসবে।

যতোবেশি সম্ভব ভোটকেন্দ্রগুলোতে ভোট প্রক্রিয়ার ওয়েবকাস্টিং করা হবে। ভোটরদের অবাদ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে নির্বাচন দফতর সব ধরনের ব্যবস্থাগ্রহণ করবে বলেও জানান নির্বাচনী আধিকারিক শ্রীরাম তরণীকান্ত।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এসসিএন/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।