ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আগরতলা

প্রতিবন্ধীদের চলন সামগ্রী দেবে ভারত সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
প্রতিবন্ধীদের চলন সামগ্রী দেবে ভারত সরকার সংবাদ সম্মেলনে মন্ত্রী বিজয় সামপ্লা/ ছবি: বাংলানিউজ

আগরতলা: ত্রিপুরা রাজ্যের ১৫২৪ জন শারীরিক প্রতিবন্ধীকে চলন সামগ্রী দেবে ভারত সরকারের সামাজিক ন্যায় বিচার ও স্বশক্তিকরণ মন্ত্রণালয়।

এ গুলোর মধ্যে রয়েছে- কৃত্রিম অঙ্গ-প্রত্যঙ্গ, ট্রাই সাইকেলসহ তাদের কাজের সহযোগী যন্ত্রপাতি।  

মঙ্গলবার (১৬ জানুয়ারি) আগরতলার গীতাঞ্জলি অতিথি শালায় এক সংবাদ সম্মেলনে এ কথা জানান ভারত সরকারের সামাজিক ন্যায় বিচার ও স্বশক্তিকরণ মন্ত্রণালয়ের মন্ত্রী বিজয় সামপ্লা।

 

তিনি জানান, এ সামগ্রী গুলো দেওয়ার জন্য ভারত সরকারের মোট খরচ হবে এক কোটি রুপি।  

বিজয় সামপ্লা অভিযোগ করে বলেন, ত্রিপুরা সরকার রাজ্যের শারীরিক প্রতিবন্ধী ও মাদকাসক্তদের সহায়তার জন্য কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। তাই রাজ্যে বিকলাঙ্গ মানুষের জন্য তেমন কোনো কাজ হয়নি। ভারত সরকার শারীরিক প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন প্রকল্প তৈরি করে রেখেছে। তার একটি প্রকল্প রূপায়নের জন্য ত্রিপুরা রাজ্যের বর্তমান সরকার প্রস্তাব পাঠায়নি। রাজ্য সরকার প্রস্তাব পাঠালেই টাকা পাঠানো হবে।  

তিনি আরও বলেন, ভারত সরকার দেশের ১৬টি উচু বিল্ডিং চিহ্নিত করেছে সে সব বিল্ডিং গুলোতে শারীরিক প্রতিবন্ধীরা যাতে সহজে চলাফেরা করতে পারে তার জন্য অত্যাধুনিক সুবিধার ব্যবস্থা করা হবে। এর মধ্যে ত্রিপুরা রাজ্যের কিছু বিল্ডিং ও রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
এসসিএন/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।