[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪২৫, ১৯ জুন ২০১৮

bangla news

ফ্লাইট বিএস২১১: সোমবার ফিরছে ১৭ বাংলাদেশির মরদেহ

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১৮ ২:২১:৪০ পিএম
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ইউএস-বাংলার সিইও ইমরান আসিফ/ছবি- জি এম মুজিবুর

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ইউএস-বাংলার সিইও ইমরান আসিফ/ছবি- জি এম মুজিবুর

নেপাল থেকে: নেপালের কাঠমাণ্ডুর ত্রিভুবন বিমানবন্দরে ইউএস-বাংলার প্লেন দুর্ঘটনায় নিহত শনাক্তকৃত ১৭ বাংলাদেশির মরদেহ সোমবার (১৯ মার্চ) বাংলাদেশে আনা হচ্ছে।

নেপালে অবস্থানরত ইউএস-বাংলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান আসিফ জানিয়েছেন, সোমবার এয়াফোর্সের বিশেষ এয়ারক্রাফটে মরদেহ বাংলাদেশে নিয়ে যাওয়া হবে। তার আগে তাদের স্বজনদের ইউএস-বাংলার এয়ারক্রাফটে নিয়ে যাওয়া হবে।

তিনি আরো জানান, রোববার (১৮ মার্চ) বিকেল ৪টা থেকে মরদেহগুলো পর্যায়ক্রমে গোসল করানো হবে। রাত ৮টার মধ্যেই গোসল শেষে মরদেহগুলো প্রক্রিয়াজাত করা হবে। এরপর সোমবার সকাল ৬টায় নেপালে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে নেওয়া হবে। সকাল ৮টায় সেখানে জানাজা শেষে ১৭ মরদেহ বিমানবন্দরে নেওয়া হবে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক বার্তায় বলা হয়েছে, বিমান বাহিনীর বিশেষ প্লেনে সোমবার বিকেল ৪টায় মরদেহগুলো বঙ্গবন্ধু বিমান ঘাঁটি, কুর্মিটোলায় পৌঁছবে। 

প্লেন দুর্ঘটনায় আরও ৬ জনের মরদেহ শনাক্ত

শনাক্ত হওয়া মরদেহগুলো হলো- বিলকিস আরা, আখতারা বেগম, মো. রকিবুল হাসান, মো. হাসান ইমাম, মিনহাজ বিন নাসির, তামারা প্রিয়ন্ময়ী, মো. মতিউর রহমান, এস এম মাহমুদুর রহমান, তাহারা তানভীন শশী রেজা, অনিরুদ্ধ জামান, রফিক উজ জামান এবং পাইলট আবিদ সুলতান, কো-পাইলট পৃথুলা রশিদ, খাজা সাইফুল্লাহ, ফয়সাল, সানজিদা ও নুরুজ্জামান।

এদিকে নেপালে অবস্থানরত বাংলাদেশ মেডিকেল টিমের প্রতিনিধি দলের সদস্য ডা. সোহেল মাহমুদ জানিয়েছেন, প্লেন বিধ্বস্তের ঘটনায় আরো ছয়জনের মরদেহ শনাক্ত করা হয়েছে। তবে এর মধ্যে কোনো বাংলাদেশি রয়েছেন কি-না বা থাকলেও কতোজন সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি।

তিনি জানান, এখন পর্যন্ত শনাক্তকৃত ১৭ বাংলাদেশির মরদেহই স্বজনরা দেখেছেন। আরো চার বাংলাদেশির মরদেহ শনাক্তকরণ শেষ পর্যায়ে রয়েছে। বাকি পাঁচজনের ডিএনএ টেস্ট করতে হবে। এক্ষেত্রে এখান থেকে সেম্পল দেশে নিয়ে যাওয়া হবে। দেশের স্বজনদের সেম্পলও নেওয়া হচ্ছে। সেখানে ম্যাচ করলেই আমরা পাঁচজনকে সনাক্ত করতে পারবো। যাদের শনাক্ত করা যাচ্ছেন না, তাদের সবার মরদেহই নিয়ে যাওয়া হবে।

প্লেন দুর্ঘটনায় নিহতদের মরদেহ পাঠানোর প্রক্রিয়া চলছে

এছাড়া শাহীন বেপারি ও কবির হোসেন নামের আহত দুই যাত্রীর মধ্যে শাহীন বেপারিকে বিজি০৭২ ফ্লাইটে দুপুর ১.৩০ মিনিটে ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছে। কবির হোসেনকে সোমবার ঢাকা নেওয়ার কথা রয়েছে। এছাড়া নরভিক হাসপাতালে চিকিৎসাধীন ইয়াকুব আলীকে বিকেল ৪টায় দিল্লি নেওয়া হবে।

অন্যদিকে রোববার পর্যন্ত ৩২ জনের মরদেহ শনাক্ত করা হয়েছে। যার মধ্যে ১৭ জন বাংলাদেশি, একজন চীনা ১৪ জন নেপালি। সোমবার আরো ছয়জন প্রাথমিকভাবে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে চারজন বাংলাদেশি, দুইজন নেপালি বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৮
ইইউডি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   বিএস২১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পর্যটন বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa