ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

এভিয়াট্যুর

‍এবার জাইরোকপ্টারে হিমালয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৩ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭
‍এবার জাইরোকপ্টারে হিমালয় জাইরোকপ্টার

ঢাকা: জাইরোকপটারে উড়ে অপরূপ  হিমালয় উপভোগের সুযোগ মিলছে এবার। পাহাড়ি হ্রদের শহর পোখারায় পর্যটকদের জন্য হেলিকপ্টার ও প্লেনের এই হাউব্রিড যানটি উড়ানোর প্রস্তুতি নিয়েছে নেপালের এক ট্যুরিস্ট কোম্পানি।

মাত্র ২ আসন বিশিষ্ট এসব কপ্টারে বসে ৩৬০ ডিগ্রি ভিউ দেখা যাবে সহজেই। তোলা যাবে আলোকচিত্র।

ধারণ করা যাবে ভিডিও।

প্রবল বাতাস বা বৈরী আবহাওয়াতেও হিমালয়ের ভাঁজে ভাঁজে ঘুরতে পারবে জাইরোকপ্টার। উড়তে পারবে সারা বছরই। জরুরি প্রয়োজনে নামতে পারবে যে কোনো মাটিতে। তবে প্রচলিত হেলিকপ্টারের মতো কোনো স্থির জায়গায় ল্যান্ড করবে না এসব কপ্টার। ল্যান্ড করবে প্লেনের মতোই। তবে এজন্য ০ থেকে ৩০ মিটার জায়গাই যথেষ্ট।

এই কপ্টারে চড়ে হিমালয় দেখতে প্রতি ১৫ মিনিটের জন্য গুণতে হবে মাত্র ১৪৯ ডলার (১ ডলারে ৮২ টাকা) । আর আধা ঘণ্টার জন্য ভাড়া মাত্র ২৪৯ ডলার। এক ঘণ্টা ওড়া যাবে ৪৪৯ ডলারে।

আগামী সপ্তাহে হেলি এয়ার নেপাল ফ্র্যান্সে তৈরি জাইরোকপ্টার আকাশে ওড়ালে এটাই হবে দক্ষিণ এশিয়ায় এ ধরনের হেলিকপ্টারের প্রথম উড্ডয়ন। এসব কপ্টার ১৬ হাজার ফুঁট উঁচুতে একটানা ৮০০ কিলোমিটার উড়তে পারবে।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।